গরমে সতেজতার টিপস

0
233

প্রচন্ড গরমে জীবন অতিষ্ট হয়ে গিয়েছে সবার। চড়া রোদ, ভ্যাপসা গরম আর লোড শেডিং এ অনেকেই অসুস্থ হয়ে পড়ছে। সকাল বেলা বেশ তরতাজা চেহারা নিয়ে বাইরে বের হলেও কিছুক্ষণের মধ্যেই সতেজতা কোথায় যেন হারিয়ে যায়। এই গরমে সতেজ থাকার জন্য সকাল বেলাই করতে হবে কিছু বিশেষ কাজ। সারাদিন কিছুটা হলেও প্রশান্তি পেতে হলে সকালেই কিছু কাজের অভ্যাস গড়ে তুলতে হবে। জেনে নিন সকালের ৫টি কাজ সম্পর্কে যেগুলো এই গরমেও সতেজ রাখবে আপনাকে।

গোসল করে ফেলুন

প্রচন্ড গরমে সতেজ থাকতে সকাল বেলাই গোসল করে ফেলুন ঠান্ডা পানি দিয়ে। সকালে ঘুম থেকে উঠে কিছুক্ষন হাটাহাটি করে এসে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন নিজের পুরো শরীরটাকে। গোসলের সময় ব্যবহার করুন মিষ্টি সুগন্ধিযুক্ত সাবান ও শ্যাম্পু। তাহলে সারাদিন সতেজ লাগবে নিজেকে।

তরমুজ/লেবুর শরবত

সকাল বেলা নাস্তার খাওয়ার সময় তরমুজ কিংবা লেবুর শরবত খেয়ে নিন। সকালের নাস্তা হওয়া চাই অতিরিক্ত তেল ও মশলা মুক্ত। ডিম ভাজি না খেয়ে সিদ্ধ ডিম খেতে পারেন। সেই সঙ্গে নাস্তার পর বড় এক টুকরা তরমুজ বা এক গ্লাস লেবুর শরবত খেয়ে নিয়ে শরীরের পানির অভাব অনেকটাই দূড় হয়ে যাবে।

মুখে বরফ ঘষে নিন

সকাল বেলা বাইরে যেতে হবে মুখে বরফ ঘষে নিন। এরপর সানস্ক্রিন লাগিয়ে হালকা মেকআপ করতে চাইলে করে নিন। তবে গরমের সময় বেশি মেকআপ না করাই ভালো। এসময় অতিরিক্ত মেকআপ করলে ত্বকের ক্ষতি হয় এবং গরমে বেশ অস্থির লাগে।

চুল বেঁধে রাখুন

গরমের সময় চুল বেঁধে রাখুন। কাধের উপর চুল পরে থাকলে এসময়ে বেশ অস্থির লাগে। সেই সঙ্গে অতিরিক্ত গরমে ঘামিয়ে চুলেরও ক্ষতি হয়। তাই এসময় চুল পনিটেল বা বেনি করে রাখাই ভালো। তবে চুল বাধার আগে অবশ্যই চুল ভালো করে শুকিয়ে নিন।

পাতলা সুতি কাপড় পরুন

গরমের সময় বাইরে বের হতে হলে পাতলা সুতি কাপড় পরে নিন। এসময় সিনথেটিক কাপড় পড়লে অনেক সময় ত্বকের নানান রকম সমস্যা দেখা দেয়। সেই সঙ্গে ঘামটাও বেশি হয়। তাই এসময় পাতলা সুতি কাপড় পরা উচিত। গরমের সময় পোশাকের রঙ হিসেবে হালকা রঙ গুলোকেই প্রাধান্য দিন।