গাড়িবহরে ‘মাওবাদী হামলায়’ বিজেপি বিধায়কসহ নিহত ৫

0
113

লোকসভা নির্বাচনের মাত্র কয়েক ঘণ্টা আগে গাড়িবহরে হামলায় ভারতে ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এক বিধায়কসহ পাঁচজন নিহত হয়েছেন।

মঙ্গলবার সন্ধ্যায় ছত্তিশগড়ের দান্তেওয়াড়া এলাকায় নির্বাচনী প্রচারের পর ফেরার পথে তারা মাওবাদীদের এ হামলার শিকার হন বলে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে।

দান্তেওয়াড়ারে বিধায়ক ভীমা মানদাবী ছাড়া নিহত অন্য চারজন তার নিরাপত্তাকর্মী বলে জানিয়েছে পুলিশ। ছত্রিশগড়ে ১১ এপ্রিল প্রথম দফার লোকসভা ভোট। এই অঞ্চলে মাওবাদীরা অত্যন্ত সক্রিয়।

এনডিটিভি জানিয়েছে, মাওবাদীদের বিস্ফোরণে আরো বিজেপি কর্মী, পুলিশ ও নিরাপত্তারক্ষী আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। নিখোঁজও হয়েছেন বেশ কয়েকজন। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এই হামলার জেরে সমস্ত নির্বাচনী প্রচার স্থগিত রেখেছেন ছত্রিশগঢ়েড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। পুলিশ প্রশাসনের শীর্ষকর্তাদের সঙ্গে তার সরকারি বাসভবনে বৈঠকও করেছেন তিনি।

দান্তেওয়াড়ায় মাওবাদী হামলার তীব্র নিন্দা করার পাশাপাশি নিহত বিজেপি বিধায়ক ও নিরাপত্তারক্ষীদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ঘটনাস্থলের কিছু ছবিতে দেখা গেছে, পুঁতে রাখা কোনও বিস্ফোরকে বিস্ফোরণে উল্টে গেছে গাড়ি। ধ্বংস চিহ্নও ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। এলাকা জুড়ে রক্তের দাগ।

ওয়ান ইন্ডিয়া বলছে, ঘটনার পরে মাওবাদীরা নিরাপত্তা রক্ষীদের অস্ত্র লুঠ করে পালিয়ে যায় বলে অভিযোগ। মাওবাদীদের সঙ্গে নিরাপত্তারক্ষীদের বেশ কিছুক্ষণ গুলির লড়াইও হয়।

আসন্ন বৃহস্পতিবার ছত্রিশগড়ে প্রথম দফায় ভোটগ্রহণ শুরু হবে। সে উপলক্ষ্যে মঙ্গলবার বিকেলে কিরণ্ডুল এলাকায় প্রচার কর্মসূচিতে যোগ দিয়েছিলেন বিজেপি বিধায়ক ভীমা মানদাবী।

প্রচার সেরে নকুলনার এলাকায় ফিরছিলেন তিনি। ফেরার পথে একটি শর্টকার্ট রাস্তা নেয় তার কনভয়। সেই রাস্তাতেই শ্যামগিরির কাছে বিজেপি বিধায়কের গাড়িবহরে বিস্ফোরণ হয় বলে অভিযোগ।