চকরিয়ায় সন্ত্রাসীদের কিরিচের আঘাতে এক বিএনপি নেতা নিহত

0
86

তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির যুগ্ম মহাসচিব সাবেক মন্ত্রী আলহাজ্ব সালাহউদ্দিন আহমদ ও চকরিয়া পেকুয়া আসনের জাতীয় সংসদ সদস্য এডভোকেট হাসিনা আমদ এমপিchakaria- কিরিচের
কক্সবাজারের চকরিয়ায় সন্ত্রাসীদের হামলা ও ধারালো কিরিচের আঘাতে মনজুর আলম নামে এক বিএনপি নেতা নিহত হয়েছে। হামলাকারীদের কবল থেকে বাঁচানোর চেষ্টা করতে গিয়ে আরও ২ বিএনপি নেতা গুরুতর আহত হয়েছেন। এ ঘটনায় বিক্ষোব্ধ জনতা ১জনকে পাকড়াও করে থানা পুলিশে দিয়েছে। গতকাল (২০ অক্টোবর) রবিবার বেলা দেড়টার দিকে উপজেলা বেতুয়াবাজার এলাকায় এ ঘটনা ঘটে। বিএনপি নেতা হত্যা ঘটনায় এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। অপরাধীদের ২৪ ঘন্টার মধ্যে গ্রেফতারের দাবী জানিয়ে বিবৃতি দিয়েছে উপজেলা ও পৌর বিএনপি।
বিস্তারিত তথ্যে জানা গেছে, গতকাল রবিবার (২০ অক্টোবর) চকরিয়া উপজেলার কৈয়ারবিল ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সফর শেষ করে ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক একে জিল্লুর রহমান, সাবেক চেয়ারম্যান শাহজাহান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ওসমান গনি ও ৯নং ওয়ার্ড বিএনপির সাংগঠনিক সম্পাদক দ্বিপকূলপাড়ার বাসিন্দা দলিলুর রহমানের পুত্র মনজুর আলম সহ বেশ কয়েকজন নেতাকর্মী ওই ইউনিয়নের খিলছাদক গ্রাম ঘুরে বিএমচরের বেতুয়াবাজা হয়ে আসার পথে পূর্বশত্র“তার জের ধরে পূর্ব থেকে উৎপেতে থাকা বেতুয়া বাজারের বাসিন্দা মৃত আহমদ কবিরের পুত্র জসিম(৫০), জমিরউদ্দিন(৩৫), মিলন (৩২), আওরঙ্গ জেব(৩০) ও হোসনে আরা ২৮) ৭/৮জন সশস্ত্র লোকজন আকস্মিক হামলা চালায় বিএনপি নেতা মনজুর আলমের উপর। সন্ত্রাসীরা উপূর্যূপুরি ধারালো কিরিচ দিয়ে কুপিয়ে জখম ও রক্তাক্ত করে মনজুর আলম(৪২)কে। এসময় সন্ত্রাসীদের কবল থেকে বাচাঁতে গিয়ে গুরুতর জখম হন ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক ওসমান গণি(৪০) ও সাধারণ সম্পাদক একে জিল্লুর রহমান(৪৮)। এলাকাবাসী আহত বিএনপি নেতা মনজুর আলম ও ওসমান গণিকে মূর্মর্ষ অবস্থায় চকরিয়া সরকারি হাসপাতালে প্রাথমিক চিকিৎসার ভর্তি করলে চিকিৎসাধীন অবস্থায় মনজুর আলম মারা যান। গুরুতর জখম অপর বিএনপি নেতা ওসমান গণিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। এ ঘটনায় স্থানীয় বিক্ষোব্ধ জনতা ঘটনার সাথে সংশ্লিষ্ট হোসনে আরা (৩৫) নামে এক মহিলাকে পাকড়াও করে পুলিশের নিকট সোপর্দ করেছে। ধৃত হোসনে আরা আহমদ কবিরের কন্যা বলে জানা গেছে।
নিহত বিএনপি নেতা মনজুর আলমের পরিবারের সদস্যরা জানান, হামলাকারীরা ইতোপূর্বে মনজুর আলমের নিকট আত্বীয় মোজাহের মেম্বারের ছেলের উপর হামলা করেছিল। ওই ঘটনায় মনজুর আলম বাদী হয়ে হামলাকারীদের বিরুদ্ধে থানায় মামলা দাযের করার জের ধরে লোমহর্ষক হত্যাকান্ড ঘটায় সন্ত্রাসীরা। চকরিয়া থানার অফিসার ইনচার্জ রনজিৎ বড়–য়া জানান, ঘটনার সাথে সংশ্লিষ্ট একজনকে গ্রেফতার করা হয়েছে, অপরাপর অপরাধীদের গ্রেফতার করতে অভিযান অব্যাহত রয়েছে। এ দিকে এলাকাবাসী জানান, বিএনপি নেতা মনজুর আলম হত্যাকারীরা এলাকায় চিহ্নিত সন্ত্রাসী হিসেবে খ্যাত। তাদের বিরুদ্ধে থানা ও আদালতে এক ডজনরও বেশি মামলা রয়েছে। ওই পরিবার একটি সন্ত্রাসী পরিবার। ইতোমধ্যে ওই পরিবারের সশস্যরা স্থানীয় সম্ভ্রান্ত পরিবারের সদস্য শামসুল হুদা বিএসসি, ডা: আবু তাহের ও সাবেক বিএনপি নেতা তৈয়ব আলীকে প্রকাশ্যে দিনেদুপুরে কুপিয়ে জখম করেছে। একই পরিবারের সদস্য সন্ত্রাসী জমিরউদ্দিনের নেতৃত্বে ইতোপূর্বে বিএমচর উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেনীর এক ছাত্রীকে অপহরণ চেষ্টা করা হয়েছিল বলে জানা গেছে। গেলো সেপ্টম্বর মাসে একই সন্ত্রাসীদের হাতে চকরিয়ায় কর্মরত দুই সংবাদ কর্মীকে গাছের সাথে বেঁেধ পিঠিয়ে রক্তাক্ত জখম করারও অভিযোগ রয়েছে। এরা এলাকায় দীর্ঘদিন ধরে চোরি, চাঁদাবাজি ও সন্ত্রাসের রাজত্ব কয়েম করে আসছে বলে অভিযোগ করেছেন স্থানীয় বাসিন্দারা। এসব সন্ত্রাসী কর্মকান্ডে স্থানীয় এমদাদ হোছাইনের ছেলে আহমদ হোছাইন প্রকাশ মনিয়া ও তালু খলিফা (মেম্বারের) ছেলে খোকন প্রকাশ খোকাইন্যাসহ একটি সন্ত্রাসী সিন্ডিকেট রয়েছে।
এ দিকে বিএনপি নেতা মনজুর আলম হত্যাকারীদের সাথে সংশ্লিষ্ট অপরাধীদের ২৪ ঘন্টার মধ্যে গ্রেফতার করার দাবী জানিয়ে বিবৃতি দিয়েছেন চকরিয়া উপজেলা, পৌরসভা ও মাতামুহুরী সাংগঠনিক উপজেলা বিএনপির নেতৃবৃন্দরা। বিবৃতি দাতারা হলেন, কক্সবাজার জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক, মাতামুহুরী বিএনপির সভাপতি জামিল ইব্রাহিম চৌধুরী, চকরিয়া উপজেলা বিএনপির সভাপতি মিজানুর রহমান চৌধুরী খোকন মিয়া, পৌর বিএনপির আহবায়ক মোহাম্মদ হোছাইন বিএসসি, চকরিয়া পৌর বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক মেয়র আলহাজ্ব নুরুলইসলাম হায়দার, উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আনসারুল ইসলাম চৌধুরী বাবুল মিয়া, মাতামুহুরী বিএনপির সাধারণ সমপাদক একে এম ইকবাল বদরী, চকরিয়া উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এম মোবারক আলী, পৌর বিএনপির যুগ্ম আহবায়ক অধ্যাপক ফখরুদ্দিন ফরায়েজী, মাতামুহুরী বিএনপির সাংগঠনিক সম্পাদক আরিফুল ইসলাম দুলাল, পৌর বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক এম আবদুর রহিম। বিবৃতিতে বিএনপি নেতারা দাবী করেন, বিএনপি নেতা মনজুর আলমকে সন্ত্রাসীরা পরিকল্পিতভাবে হত্যা করেছে, সন্ত্রাসীরা যারাই হোক তাদের ২৪ ঘন্টার মধ্যে গ্রেফতার করে আইনের নিকট সোপর্দ্দ করতে প্রশাসনের নিকট দাবী জানান।

চকরিয়া বিএনপি নেতা মনজুর নিহতের ঘটনায় সালাহউদ্দিন আহমদ ও এড হাসিনা আহমদের শোক
আবদুল মজিদ,চকরিয়া:
চকরিয়ায় সন্ত্রাসীদের কিরিচের কুপে বিএনপি নেতা মনজুর আলম নিহত হওয়ার ঘটনায় তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির যুগ্ম মহাসচিব সাবেক মন্ত্রী আলহাজ্ব সালাহউদ্দিন আহমদ ও চকরিয়া পেকুয়া আসনের জাতীয় সংসদ সদস্য এডভোকেট হাসিনা আমদ এমপি। অবিলম্বে দোষীদের গ্রেফতারপূর্বক আইনের আওতায় নিয়ে আনতে আইনপ্রয়োগকারী সংস্থার নিকট দাবী জানান তারা। একই সাথে নিহত বিএনপি নেতা মনজুর আলমের বিদেহী আত্মার শান্তি কামনা এবং শোকসন্তপ্ত পরিবার পরিজনের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন বিএনপির যুগ্ম মহাসচিব আলহাজ্ব সালাহউদ্দিন আহমদ ও এডভোকেট হাসিনা আহমদ এমপি। অপরদিকে বিএনপি নেতা মনজুর আলমের মৃত্যুতে এক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করেছেন তরুণ প্রজন্মদল চকরিয়া উপজেলা নেতৃবৃন্দ। বিবৃতিতে উপজেলা আহবায়ক মোহাম্মদ মাঈন উদ্দিন, সিনিয়র যুগ্ম আহবায়ক এম মনিরুল আমিন, যুগ্ম আহবায়ক যথাক্রমে হারুন অর রশিদ ওসমানী, আবু সিনা মো: আরমান, আবু তৈয়ব আল আশরাফ, মোহাম্মদ শাকের উল্লাহ, সিনিয়র সদস্য আরকে দেবনাথ রাজু, বরইতলী ইউনিয়ন আহবায়ক মোহাম্মদ আলমগীর, কাকারা আহবায়ক রিয়ানুল হক রিয়ান, ফাঁসিয়াখালীর সিনিয়র যুগ্ম আহবায়ক সোয়াইবুল ইসলাম, হারবাং সিনিয়র যুগ্ম আহবায়ক মো: ফেরদৌস, বরইতলী সি:যুগ্ম আহবায়ক সৌরভ প্রমূখ নেতৃবৃন্দ মরহুমের রূহের মাগফিরাত ও শোক সন্তপ্ত পরিবার পরিজেনর প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।