চট্টগ্রামে বিভিন্ন অনিয়মের দায়ে ৫ প্রতিষ্ঠানকে জরিমানা

0
88

নিজস্ব প্রতিবেদক: কৃ‌ত্রিম রং মি‌শ্রিত মটর, বা‌সি খাবার, সংবাদপত্র ব্যবহার ক‌রে প্রস্তুত কেক, অ‌নিব‌ন্ধিত বি‌দে‌শি ওষুধ, মেয়াদবিহীন কাটা ওষুধ বিক্রি করার দায়ে ই‌পি‌জেড, কোতোয়ালী ও সদরঘাট থানা এলাকায় অভিযান চালিয়ে ৫টি প্রতিষ্ঠানকে ৪৩ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর।

শনিবার (২৩ ফেব্রুয়া‌রি) সকাল ১০টা হ‌তে দুপুর ৩টা পর্যন্ত চট্টগ্রামের বিভাগীয় ও জেলা কার্যালয় হতে এ অভিযান পরিচালনা করা হয়।

জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তরের সহকারী পরিচালক নাসরিন আক্তার এবং মুহাম্মদ হাসানুজ্জামান অভিযানের নেতৃত্ব দেন।

চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সহকারী প‌রিচালক নাস‌রিন আক্তার জানান, নগরীর সদরঘাট থানা এলাকায় অস্বাস্থ্যকর, নোংরা পরিবেশে খাদ্যদ্রব্য তৈরি ও সংরক্ষণ, একই ফ্রি‌জে কাঁচা মাং‌সের সা‌থে রান্না করা খাবার সংরক্ষণ করায় মমতা হো‌টেল‌কে ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪৩ ধারায় ১০ হাজার টাকা জ‌রিমানা ক‌রে বা‌সি খাবার ধ্বংস করা হ‌য়। এছাড়া মেয়াদবিহীন কাটা ঔষধ বিক্রয় ও সংরক্ষণ করায় টুম্পা মে‌ডিকেল হল‌কে ৩৭ ধারায় ৩ হাজার টাকা জ‌রিমানা ক‌রে মেয়াদবিহীন কাটা ওষুধ ধ্বংস করা হয়েছে।

এদিকে, ই‌পি‌জেড থানার বন্দর‌টিলা কাঁচাবাজা‌রের নুর মোহাম্ম‌দের সব‌জির দোকান‌কে কৃ‌ত্রিম রং মি‌শ্রিত মটর বিক্র‌য় ও সংরক্ষণ করায় ৪৫ ধারায় ৫ হাজার টাকা জ‌রিমানা ক‌রে প্রায় ৩ কেজি মটর ধ্বংস করেন চট্টগ্রাম জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান।

তিনি বলেন, আমাদের নিয়মিত অভিযানের পাশাপাশি আজকেও অভিযান পরিচালনা করেছি। এতে কদমতলী মো‌ড়ের অ‌লি‌ম্পিয়া ফুডস‌কে সংবাদপত্র ব্যবহার ক‌রে খাদ্যদ্রব্য প্রস্তুত করায় ১৫ হাজার টাকা জ‌রিমানা ক‌রেছি। একইসঙ্গে প্রায় ১৫ কে‌জি কেক ধ্বংস করি। এছাড়া একই এলাকার পপুলার ফা‌র্মে‌সি‌কে অ‌নিব‌ন্ধিত বি‌দেশি ওষুধ ও মেয়াদবিহীন কাটা ওষুধ বিক্র‌য় ও সংরক্ষণ করায় ১০ হাজার টাকা জ‌রিমানা ক‌রি। পাশাপাশি প্রায় ৫০০ টাকার বিভিন্ন প্রকার ওষুধ ধ্বংস করা হ‌য়ে‌ছে।