চট্টগ্রামে ৫ লক্ষাধিক টাকার কাঠ আটক

0
89

অবৈধ কাঠ বোঝাই একটি ট্রাক আটকইটের আড়ালে অভিনব কায়দায় পাচারের সময় চট্টগ্রাম হাটহাজারী সড়কের আমানবাজার এলাকা থেকে প্রায় ৫ লক্ষাধিক টাকার অবৈধ কাঠ বোঝাই একটি ট্রাক আটক করেছে বন বিভাগ।

শুক্রবার দুপুর ২টার দিকে চট্টগ্রাম উত্তর বন বিভাগীয় কর্মকর্তা এম এ খালেক খানের নির্দেশে এবং টহল বাহিনীর ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহসীন তালুকদারের নেতৃত্বে বিশেষ অভিযান চালিয়ে এই বিপুল পরিমাণ অবৈধ কাঠ আটক করা হয়।

চট্টগ্রাম উত্তর বন বিভাগের শহর রেঞ্জ কর্মকর্তা মো. শাহাজাহান আলী জানান, হাটহাজারী সড়ক হয়ে চট্টগ্রাম মহানগরীতে বিপুল পরিমাণ অবৈধ কাঠ পাচার হয়ে আসতে পারে এমন গোপন খবরের ভিত্তিতে শহর রেঞ্জের নিয়মিত টহল বাহিনী হাটহাজারী সড়কের কয়েকটি পয়েন্টে সকাল থেকে অবস্থান নেয়।

দুপুরে জুমার নামাজের আগে হাটহাজারী সড়ক হয়ে একটি ইট বোঝাই ট্রাক নগরী অভিমুখে আসার সময় বন কর্মকর্তাদের সন্দেহ হয়। এ সময় বনকর্মীরা ট্রাকটিকে থামার সঙ্কেত দিলে ট্রাকের চালক সঙ্কেত উপেক্ষা করে পালিয়ে যাওয়ার চেষ্টা করে।

এ সময় বনকর্মীরা ধাওয়া করলে একপর্যায়ে আমানবাজার এলাকায় রাস্তার পাশে ট্রাক থামিয়ে চালকসহ আরোহীরা পালিয়ে যায়। পরে ট্রাকটি তল্লাশি করে ইটের আবরণ সরিয়ে প্রায় সাড়ে ৩০০ ঘনফুট অবৈধ সেগুন ও গামারী প্রজাতির চিরাই ও গোলচোরাই কাঠ উদ্ধার করা হয়। আটক কাঠের আনুমানিক বাজার মূল্য প্রায় ৫ লাখ টাকা বলে জানান বন বিভাগের কর্মীরা।

টহল বাহিনীর ওসি মহসীন তালুকদার জানান, আটক কাঠ ও ট্রাক চট্টগ্রাম উত্তর বন বিভাগের কালুরঘাট ডিপোতে রাখা হয়েছে।

এ অভিযানে আরও অংশ নেন বনকর্মী জসিম উদ্দিন, মো. ইব্রাহীম, জাহাঙ্গীর আলম এবং মাহফুজ আলম। ট্রাকবোঝাই কাঠ আটকের ঘটনায় বন আইনে বিভাগীয় মামলা দায়ের করা হয়েছে।

চট্টগ্রাম উত্তর বন বিভাগীয় কর্মকর্তা এম এ খালেক খান জানান, চট্টগ্রাম মহানগরী ও জেলার বিভিন্ন এলাকা থেকে অবৈধ কাঠ পাচার প্রতিরোধে ধারাবাহিক বিশেষ অভিযান পরিচালনা করছে উত্তর বন বিভাগ।

অভিযানের প্রেক্ষিতে চট্টগ্রামে গত ২ মাসে কাঠ পাচার শুণ্যের কোটায় নেমে এসেছে। চলমান এই অভিযান অব্যাহত থাকবে বলে বিভাগীয় বন কর্মকর্তা জানান।