চট্টগ্রাম জেলা পুলিশের প্রবাসী সহায়তা ডেস্ক চালু

0
124

প্রবাসে কর্মরত চট্টগ্রাম জেলার নাগরিক’দের সহায়তা করার জন্য চট্টগ্রাম জেলা পুলিশ কর্তৃক ‘প্রবাসী সহায়তা ডেস্ক’ নামের একটি হেল্পডেস্ক চালু করা হয়েছে।

আজ ৫ জানুয়ারি (শনিবার) বিকাল ৩টায় চট্টগ্রাম জেলা পুলিশ লাইন্স সিভিক সেন্টারে “প্রবাসী সহায়তা ডেস্ক” এর শুভ উদ্বোধন অনুষ্ঠান আয়োজিত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা পুলিশ সুপার জনাব নুরেআলম মিনা, বিপিএম,পিপিএম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুবাই বঙ্গবন্ধু পরিষদের সভাপতি জনাব ইফতেখার হোসেন বাবুল, চট্টগ্রাম সমিতি ওমান শাখার সভাপতি ইয়াছিন চৌধুরী (সিআইপি), জাপান প্রবাসী গাজী হাফিজ (সিআইপি), কাতার প্রবাসী লেখক-সাংবাদিক সমিতির সভাপতি নুর মোহাম্মদ। এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন ওমান প্রবাসী নিউরো-সার্জন ডা: নাজিম উদ্দিন, দুবাই প্রবাসী নুর আলম সিকদার, ওমান প্রবাসী মোসাদ্দেক চৌধুরী (সিআইপি), আবুধাবী প্রবাসী আলাউদ্দিন, বঙ্গবন্ধু পরিষদ ওমান শাখার সাধারণ সম্পাদক জসিম উদ্দিন, আবুধাবী প্রবাসী নাসির তালুকদার, আরবআমিরাত প্রবাসী সেলিম উদ্দিন (সিআইপি), কাতার বঙ্গবন্ধু পরিষদ সংগঠনের সাংগঠনিক সম্পাদক আব্দুল জলিলসহ বিভিন্ন প্রবাসী নাগরিকবৃন্দ।

চট্টগ্রাম জেলার প্রবাসীদের সহযোগিতার জন্য চালু করা “প্রবাসী সহায়তা ডেস্ক” এর হটলাইন মোবাইল নং-০১৭৬৯৬৯৪২৭৪। ই-মেইল এ্যাড্রেস [email protected]/[email protected] ও ফ্যাক্স নং- ০৩১৭২৬৮৬৪/০৩১৭২৬৮৬৬।

সভায় প্রবাসীগণ তাদের বক্তব্যে চট্টগ্রাম জেলা পুলিশের এ উদ্যোগ’কে স্বাগত জানান। তারা প্রবাসী’দের পরিবার পরিজনের নিরাপত্তা বিধান ও তাদের প্রয়োজনীয় আইনগত সহায়তা প্রদানের আবেদন করেন। বাংলাদেশ হতে ইমিগ্রেশন কর্তৃপক্ষ’কে ফাঁকি দিয়ে বিভিন্নভাবে মাদক বহি:র্বিশ্বে পাচার হওয়ায় দেশের সুনাম ক্ষুন্ন হচ্ছে এবং এজন্য ইমিগ্রেশন পুলিশ কর্তৃক বিদেশ গমনাগমনকারীদের লাগেজ ভালোভাবে স্ক্যানিং করার উপর গুরুত্বারোপ করেন। হুন্ডির মাধ্যমে বিদেশ হতে অর্থ প্রেরণ বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ করেন। এতে দেশ বিপুল পরিমান রাজস্ব হতে বঞ্চিত হচ্ছে। তারা বৈধভাবে দেশে সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণকারী প্রবাসীদের যথাযথ সম্মাননা প্রদানের দাবী জানান।

দুবাই বঙ্গবন্ধু পরিষদের সভাপতি জনাব ইফতেখার হোসেন বাবুল তাঁর বক্তব্যে প্রত্যেকটি থানায় প্রবাসী সহায়তা ডেস্ক চালু করার আহ্বান জানান। তিনি আরো বলেন প্রবাসী সহায়তা ডেস্ক চালু হলে প্রবাসীদের সাথে পুলিশের দূরত্ব কমবে। চট্টগ্রাম সমিতি ওমান শাখার সভাপতি ইয়াছিন চৌধুরী (সিআইপি) তাঁর বক্তব্যে বলেন প্রবাসীরা অনেক কষ্ট করে বৈদেশিক মুদ্রা অর্জন করে। প্রবাসীরা থানায় সমস্যা নিয়ে গেলে প্রয়োজনীয় সহায়তা প্রদান করার জন্য পুলিশ সুপারের নিকট অনুরোধ জানান। এছাড়াও তিনি দেশের বিভিন্ন বিমান বন্দর দিয়ে ওমানসহ মধ্যপ্রাচ্যে মাদক পাচার রোধ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের অনুরোধ জানান।

প্রধান অতিথি’র বক্তব্যে চট্টগ্রাম জেলা পুলিশ সুপার জনাব নুরেআলম মিনা, বিপিএম, পিপিএম বলেন দলমত নির্বিশেষে সকল প্রবাসী’দের কল্যাণে এ হেল্প ডেস্ক চালু করা হয়েছে। তিনি প্রবাসী’দের এ হেল্প ডেস্কের সহায়তা নেয়ার অনুরোধ করেন। চট্টগ্রাম জেলার ১৬টি থানা এলাকায় পর্যায়ক্রমে এ হেল্প ডেস্কের শাখা চালু করা হবে এবং প্রবাসী’দের সমস্যা সমাধান ও নিরাপত্তা বিধানে চট্টগ্রাম জেলা পুলিশ সার্বিক আইনগত সহায়তা প্রদান করবে মর্মে আশ্বস্ত করেন। অবৈধ জিনিসপত্র বাংলাদেশ হতে বিদেশে পাচার বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে মর্মে জানান। তিনি হেল্প ডেস্ক চালু হওয়ার বিষয়টি সংবাদ মাধ্যমসহ সকল’কে প্রচার করার জন্য অনুরোধ জানান।