চবিতে বিক্ষোভ সমাবেশ

0
129

সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে শনিবারও ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন BCS_CU 20130713020214চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা।

শনিবার সকাল সাড়ে ১০টার দিকে আষাঢ়ের বৃষ্টি উপেক্ষা করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কোটা সংস্কার বাস্তবায়ন কমিটির উদ্যোগে এসব কর্মসূচিতে অংশ নেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ ভবন প্রদক্ষিণ করে শহীদ মিনার চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে মানববন্ধন ও সমাবেশ করে আন্দোলনকারীরা।

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন ও বিশ্ববিদ্যালয়গামী শাটল ট্রেন চলাচল বন্ধ রেখে রোববার থেকে ছাত্রধর্মঘট সফল করতে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র এর আন্দোলনকারী বলেন,‘প্রিলিমিনারিতে কোটাপদ্ধতি অনুসরণ করে ফল প্রকাশ করায় অনেক মেধাবী প্রার্থী শুরুতেই বাদ পড়েছেন। মোট জনসংখ্যার ২ দশমিক ৬৩ শতাংশের জন্য অযৌক্তিক ভাবে ৫৬ শতাংশ কোটা বরাদ্দ রাখা হয়েছে। আর বাকি ৯৭ ভাগেরও বেশি শিক্ষার্থীর জন্য মাত্র ৪৪ শতাংশ। যা কোন মতেই কাম্য নয়। আমরা ৩৪তম প্রিলিমিনারির ফল পূর্নমূল্যায়ণসহ কোটা পদ্ধতির সংস্কার চাই।’
সাদেকুজ্জামান শামীম নামে মাস্টার্সের আরেক ছাত্র বলেন,‘কোটা পদ্ধতি সংস্কার না করলে এ আন্দোলন চালিয়ে যাবো।’

এ দাবিতে রোববার থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রধর্মঘট পালিত হবে বলে ঘোষণা দেন তিনি।

৩৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় কোটার ভিত্তিতে ফল প্রকাশের পর বুধবার ঢাকায় দিনভর পরীক্ষার্থীদের সড়ক অবরোধের বৃহস্পতিবার থেকে আন্দোলনে নামে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
আন্দোলনের মুখে বুধবারই ৩৪তম বিসিএসের ফল পুনর্বিবেচনা করা হবে বলে ঘোষণা দেয় সরকারি কর্মকমিশন (পিএসসি)।

আরেক আন্দোলনকারী বলেন,‘মেধাবীদের অবমূল্যায়ন করে কোটা দিয়ে অপেক্ষাকৃত কম মেধাবীদের বিভিন্ন ক্যাডারে নিয়োগ দিলে দেশ পঙ্গু হয়ে যাবে।’

সেশনজটসহ বিভিন্ন বিষয় বিবেচনা করে সরকারি চাকরির ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর করারও দাবি জানান তিনি।