চবির সাথে চুক্তি স্বাক্ষরে আইআইটি আগ্রহ

0
204

চবি উপাচার্যের (রুটিন দায়িত্বপ্রাপ্ত) সাথে ভারতের শিক্ষাবিদের সৌজন্য সাক্ষাত

ভারতের ইনডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি), দিল্লীর কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান প্রফেসর ড. কামাল কে. প্যান্ট এর নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল ২৫ জুন ২০১৯ তারিখ বিকেল ৩ টায় চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য (রুটিন দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. শিরীণ আখতার-এর সাথে উপাচার্যের অফিস কক্ষে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন। এ সময় ভারতের উক্ত ইনডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর গৌরব গোয়েল, প্রফেসর ড. শান্তনু রায়, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সভাপতি ড. সুমন গাঙ্গুলী, বিভাগের প্রতিষ্ঠাকালীন সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ হেলাল উদ্দীন, সহকারী অধ্যাপক জনাব মো. দিদারুল আলম চৌধুরী, জনাব আয়েশা আফরিন, ড. সুমন বড়–য়া, জনাব মো. আশরাফুল হক ও প্রভাষক জনাব আমিনুল ইসলাম চৌধুরী উপস্থিত ছিলেন।
মাননীয় উপাচার্য (রুটিন দায়িত্বপ্রাপ্ত) অতিথিবৃন্দকে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের সবুজ নান্দনিক ক্যাম্পাসে স্বাগত ও উষ্ণ অভ্যর্থনা জানান। তিনি অতিথি বৃন্দকে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের সর্বোচ্চ বিদ্যাপীঠ চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরেন। তিনি বলেন, প্রাকৃতিক অপরূপ সৌন্দর্যে লীলাভূমি চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ে বিরাজ করছে শিক্ষা-গবেষণার নান্দনিক পরিবেশ। এ বিশ^বিদ্যালয়ের সম্মানিত শিক্ষকবৃন্দের নিরন্তন জ্ঞান-গবেষণা ইতোমধ্যে বিশে^র বিভিন্ন স্বনামধন্য জার্ণালে প্রকাশিত হয়েছে। উচ্চ শিক্ষা ও জ্ঞান-গবেষণার সুযোগ অবারিত করতে ইতোমধ্যে চট্টগ্রাম বিশ^বিদ্যালয় বিশে^র বিভিন্ন বিশ^বিদ্যালয়ের সাথে সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে।
অতিথিবৃন্দ চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের শিক্ষার সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ সম্পর্কে অবহিত হয়ে আগ্রহ প্রকাশ করেন এবং চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের সাথে ভারতের উক্ত ইনস্টিটিউটের সাথে ইন্টারন্যাশনাল পি.এ্ইচ-ডি. ফেলোশীপ প্রোগ্রাম, ফ্যাকাল্টি এক্সচেঞ্জ, স্টুডেন্টস এক্সচেঞ্জ ও রিসার্চ কোলাবোরেশন সম্পর্কে সমঝোতা (গড়ট) চুক্তি স্বাক্ষরের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন এবং মাননীয় উপাচার্যকে (রুটিন দায়িত্বপ্রাপ্ত) উক্ত ইনস্টিটিউট পরিদর্শনের আমন্ত্রন জানান।
মাননীয় উপাচার্য (রুটিন দায়িত্বপ্রাপ্ত) অতিথিবৃন্দের এ আগ্রহ সানন্দে গ্রহণ করেন এবং এ বিষয়ে সম্ভাব্যতা যাচাইয়ের বিষয়ে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগীয় প্রধান ও সম্মানিত শিক্ষকবৃন্দকে বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন। মাননীয় উপাচার্য (রুটিন দায়িত্বপ্রাপ্ত) অতিথিবৃন্দকে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মনোগ্রাম খচিত ক্রেস্ট উপহার প্রদান করেন। পূর্বাহ্নে অতিথিবৃন্দ চবি ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের উদ্যোগে আয়োজিত একটি সেমিনারে বক্তব্য রাখেন।