চবির সেই ছাত্রী এখন কেন্দ্রীয় ছাত্রলীগ নেত্রী

0
219

:: স্টাফ করেসপন্ডেন্ট ::

jini 3চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের স্থগিত হওয়া কমিটির এক শীর্ষ নেতা বলেছিলেন তিনি ছাত্রলীগের কেউ নন। কিন্তু শীর্ষ নেতা অস্বীকার করলেও অস্বীকার করার সুযোগ ছিল না কেন্দ্রীয় নেতৃবৃন্দের। চবির ছাত্রী হলগুলোতে ছাত্রলীগের রাজনীতিতে সক্রিয় সেই উম্মে সানজিদা জিনিয়াকেই এবার কেন্দ্রীয় ছাত্রলীগের সদস্য হিসেবে মনোনীত করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

একই সাথে সদস্য মনোনীত করা হয় নগর আওয়ামী লীগ সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরীর অনুসারী হিসেবে পরিচিত মুনতাহা মুহি নামে অন্য এক ছাত্রীকেও। গত দশ বছরে এই প্রথম চবির দুই ছাত্রীকে কেন্দ্রীয় কমিটিতে স্থান দেওয়া হল।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের স্থগিত হওয়া কমিটির এক নেতা উম্মে সানজিদা জিনিয়া কর্মী হিসেবে স্বীকৃতি দিতেন না। এমনকি বিভিন্ন সময়ে গণমাধ্যমে তিনি জিনিয়া ছাত্রলীগের কেউ নয় বলেও দাবি করেছেন। কিন্তু সেই জিনিয়াকে কেন্দ্রীয় কমিটির সদস্য ঘোষণা দিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ।

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০০৮-২০০৯ সেশনের শিক্ষার্থী সানজিদা জিনিয়া। পড়াশুনার পাশাপাশি জাতীয় পর্যায়ে তিনি পরিচিত এ্যাথলেট হিসেবে। পেয়েছেন আন্তঃবিশ্ববিদ্যালয় পর্যায়ে নানা পুরষ্কার। বিশ্ববিদ্যালয় শিক্ষা জীবনের শুরুতে ছাত্রলীগের রাজনীতিতে জড়িয়ে পড়া জিনিয়া করেছেন সাংবাদিকতাও।

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিনের অনুসারী হিসেবে সানজিদা জিনিয়ার ছাত্র রাজনীতিতে হাতে খড়ি।

ছিলেন বিশ্ববিদ্যালয় প্রীতিলতা হলের আবাসিক শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের তিন ছাত্রী হলে তিনি চেষ্টা চালিয়েছেন ছাত্রলীগকে সংগঠিত করার। তার রয়েছে অর্ধশতাধিক কর্মী। যাদের নিয়ে তিনি সক্রিয় রয়েছেন ছাত্রলীগের রাজনীতিতে।

বিগত মেয়র নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আ জ ম নাছির উদ্দিনের পক্ষে প্রচারণায় জিনিয়ার অংশগ্রহন ছিল চোখেপড়ার মতো। ক্যাম্পাস থেকে প্রতিদিন অর্ধশত ছাত্রীকে নিয়ে পাড়ায়-মহল্লায় চষে বেড়িয়েছেন তিনি। এ কারণে তিনি প্রশংসা কুড়িয়েছেন আওয়ামী লীগের চট্টগ্রামের নের্তৃস্থানীয়দেরও।

আবার তার রাজনৈতিক কর্মকান্ডে সক্রিয় উপস্থিতিতে ঈর্ষান্বিত তার নিজ সংগঠনের নেতাকর্মীরাও। নিজ সংগঠনের নেতা-কর্মীদের কখনো কখনো তাকে পড়তে হয়েছে রোষানলেও। এমনকি চবি ছাত্রলীগের স্থগিত হওয়া কমিটির এক শীর্ষ নেতা গণমাধ্যমে দেওয়া বিবৃতিতে, সানজিদা জিনিয়া ছাত্রলীগের কেউ নন বলেও মন্তব্য করেছিলেন।

চবি ছাত্রলীগের স্থগিত হওয়া ওই নেতা অস্বীকার করলেও কেন্দ্রীয় ছাত্রলীগ ঠিকই মূল্যায়ন করেছে ছাত্রলীগের এই কর্মীকে। কিছুটা আকস্মিকভাবেই গত শনিবার রাতে সানজিদা জিনিয়াকে কেন্দ্রীয় ছাত্রলীগের সদস্য মনোনীত করা হয়।

এ প্রসঙ্গে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, ‘সানজিদা জিনিয়াকে কেন্দ্রীয় ছাত্রলীগের সদস্য হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে। একই সাথে মুনতাহা মুহি নামে একজনকে সদস্য মনোনীত করা হয়।’

এদিকে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য মনোনীত হওয়ার পর সানজিদা জিনিয়া নিউজচিটাগাং২৪ডটকমকে বলেন, ‘সংগঠন আমার কাজের মূল্যায়ন করে কেন্দ্রীয় সদস্য মনোনীত করেছে। আমাকে এখন এই পদের মূল্যায়ন করতে আরো বেশী করে কাজ করতে হবে। অনেক কাঠখড় পুড়িয়ে আমার এই অবস্থানে আসা।’

তিনি আরো বলেন, ‘ঈর্ষান্বিত হয়ে আমার বিরুদ্ধে প্রপাগান্ডা ছড়ানো হয়েছিল। কারও অন্যায় বিরোধীতা কাউকে পিছিয়ে দিতে পারেনা।’

muhiএদিকে কেন্দ্রীয় ছাত্রলীগের সদস্য মনোনীত হওয়া মুনতাহা মুহি বিশ্ববিদ্যালয় নৃ-বিজ্ঞান বিভাগের ২০০৯-২০১০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তিনি নগর আওয়ামী লীগ সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরীর অনুসারী হিসেবে চবিতে ছাত্রলীগের রাজনীতি করছেন।

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে কেন্দ্রীয় ছাত্রলীগে সহ-সভাপতি হিসেবে মাহফুজুর রহমান রাসেল ছাড়াও উপ-ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক শরিফুল ইসলাম, উপ কর্মসূচি ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক মো. ফারুক হোসেন ও সহ সম্পাদক দিয়াজ ইরফান চৌধুরী নির্বাচিত হয়েছেন।