চলতি মাসেই চতুর্থবারের মতো বাড়ল স্বর্ণের দাম

0
197

এক সপ্তাহের মাথায় দেশের বাজারে আবারও বাড়ল স্বর্ণের দাম। একই মাসে চতুর্থবারের মতো স্বর্ণের দাম নির্ধারণ করেছে স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। নির্ধারিত এই নতুন দাম অনুযায়ী ভরিপ্রতি স্বর্ণে বাড়ছে এক হাজার ১৬৬ টাকা। মঙ্গলবার (২৭ আগস্ট) থেকে দেশের বাজারে এই নতুন দাম কার্যকর হবে। সোমবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠনটি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈশ্বিক অস্থিরতা ও ডলারের দরপতনের কারণে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বেড়েই চলছে। যার ফলে দেশীয় বাজারেও বাড়ছে স্বর্ণের দাম। সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে দাম বাড়ানোর এই সিদ্ধান্ত নেয়া হয়। মঙ্গলবার (২৭ আগস্ট) থেকে স্বর্ণের এ নতুন দর কার্যকর হবে।

নব নির্ধারিত এই দাম অনুযায়ী, ২২ ক্যারেটের ভরি প্রতি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৫৮ হাজার ২৮ টাকা, ২১ ক্যারেটের ৫৫ হাজার ৬৯৫ এবং ১৮ ক্যারেটের স্বর্ণ ভরি প্রতি ৫০ হাজার ৬৮০ টাকা। এছাড়া সনাতন পদ্ধতিতে স্বর্ণের দাম বে‌ড়ে হ‌য়ে‌ছে ৩০ হাজার ৩২৬ টাকা। তবে ২১ ক্যারেটের প্রতি ভরি রুপার (ক্যাডমিয়াম) পূ‌র্ব নির্ধা‌রিত দামই বহাল রাখা হয়েছে।

আরও পড়ুন: রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সুরে কথা বলছে বিএনপি: কাদের

এই নতুন দাম নির্ধারণের আগে সোমবার দেশের বাজারে ২২ ক্যারেটের ভরি প্রতি স্বর্ণ ৫৬ হাজার ৮৬২ টাকা, ২১ ক্যারেট ৫৪ হাজার ৫২৯ টাকা এবং ১৮ ক্যারেট স্বর্ণ প্রতি ভরি ৪৯ হাজার ৫১৩ টাকায় বিক্রি করা হয়েছে।

উল্লেখ্য, চলতি মাসের ৬, ৮ ও ১৯ আগস্ট স্বর্ণের দাম বাড়ানো হয়। এর আগে, ২৩ জুন, ৩ জুলাই ও ২৪ জুলাই বাড়ানো হয়েছিল স্বর্ণের দাম।