চসিক আয়োজিত বিশাল শিশু সমাবেশ

0
68

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নগরীর ডিসি হিল নজরুল স্কয়ারে ১৭ মার্চ ২০১৮ খ্রি. শনিবার, সকালে ১০ হাজার এরও অধিক শিশু কিশোর বিশাল সমাবেশ ও শিশু উৎসব আয়োজন করে। স্মরণকালের সর্ববৃহৎ এ শিশু কিশোর সমাবেশে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটা, সমবেত সঙ্গীত,আবৃত্তি,নৃত্য,নাটক পরিবেশিত হয়। শিশু উৎসব উপলক্ষে অনুষ্ঠিত বিশাল এ শিশু কিশোর সমাবেশে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন । সমাবেশে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নারী ও শিশু বিষয়ক স্থায়ী কমিটরি সভাপতি এম আশরাফুল আলম সভাপতিত্ব করেন। শিশু সমাবেশে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা ও সচিব মো. আবুল হোসেন। স্বাগত বক্তব্য রাখেন প্রধান শিক্ষা কর্মকর্তা মিসেস নাজিয়া শিরিন। মঞ্চে প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি নাজমুল হক ডিউক, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, এইচ এম সোহেল, মো. সলিমউল্লাহ, শৈবাল দাশ সুমন, আবিদা আজাদ, আবদুল কাদের, জেসমিন পারভীন জেসী, আঞ্জুমান আরা বেগম, প্রধান প্রকৌশলী লে. কর্ণেল মহিউদ্দিন আহমেদসহ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, বিভাগীয় ও শাখা প্রধান এবং চসিক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান সমূহের অধ্যক্ষ ও প্রধান শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের প্রধান অতিথি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন বেলুন উড়িয়ে এবং জাতির পিতার ৯৯তম জন্মদিন ও শিশুদিবস উপলক্ষে কেক কেটে কর্মসূচীর সুচনা করেন। সমাবেশের শুরুতে শিক্ষার্থীদের পরিবেশনায় জাতীয় সঙ্গীত পরিবেশনের পর পবিত্র কোরআন, গীতা, ত্রিপিটক থেকে পাঠ করা হয়।
শিশু সমাবেশের পূর্বে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন নগরভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন এবং খতমে কোরআন, মিলাদ মাহফিল ও মোনাজাতে তিনি অংশ গ্রহণ করেন। ঐতিহাসিক শিশু কিশোর সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন বলেন, বঙ্গবন্ধু কেবলমাত্র বাংলা ও বাঙালির নেতা ছিলেন না। তিনি ছিলেন বিশ্ব সম্প্রদায়ের নেতা। জাতির পিতা বঙ্গবন্ধুর জন্ম হয়েছিল বলেই বাংলাদেশ আজ বিশ্ব সভায় সম্মানের সাথে মাথা উঁচু করে দাড়িয়ে আছে। মেয়র বলেন, বর্তমান শিশু কিশোরদের হাতে একদিন দেশ পরিচালনার দায়িত্ব অর্পিত হবে।
শিক্ষার্থীদেরকে সু-শিক্ষা ও নৈতিক শিক্ষা অর্জণ করে সুনাগরিক হিসেবে দেশ পরিচালনার দায়িত্ব কাঁধে নিয়ে দেশকে উন্নতির শীর্ষে পৌঁছে দিতে হবে। জনাব আ জ ম নাছির উদ্দীন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু তিলে তিলে নিঃশেষ হয়ে জাতিকে সংগঠিত করেছিলেন। জেল-জুলুম, নির্যাতন,হুলিয়া ও মৃত্যুর পরোয়ানা কোন কিছুই তাঁর চলার পথকে বাধাগ্রস্থ করতে পারে নি। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্বপ্নকে স্বার্থক করার জন্য বর্তমান প্রজন্মকে দায়িত্ব নিতে হবে। তিনি আশা করেন বর্তমান ও আগামী প্রজন্ম বঙ্গবন্ধুর জীবন ও রাজনৈতিক সংগ্রামের আদর্শের অনুসারী হয়ে এদেশের প্রকৃত ইতিহাস আয়ত্ব করে সুনাগরিক হয়ে দেশকে আলোর পথে এগিয়ে নেবে। ঐতিহাসিক শিশু কিশোর সমাবেশে চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত কিন্ডারগার্টেন, প্রাথমিক বিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠান সমূহের শিক্ষার্থীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।