চাকসু নির্বাচনের দাবিতে ছাত্র ইউনিয়নের কর্মসূচি

0
94

নিউজডেস্ক: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্রসংসদ (চাকসু) নির্বাচনের দাবিতে সংবাদ সম্মেলন করেছে ছাত্র ইউনিয়ন। সম্মেলন থেকে চারদফা কর্মসূচিসহ নতুন ছয়টি দাবি উত্থাপন করে সংগঠনটি।

মঙ্গলবার(২৬ ফেব্রুয়ারি) দুপুরে চাকসু সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনের লিখিত বক্তৃতা দেন সভাপতি ধিষণ প্রদীপ চাকমা।

দাবি আদায় ও জনমত সৃষ্টির লক্ষে চার দফার ঘোষিত কর্মসুচিগুলো হল- ২৭ ফেব্রুয়ারি থেকে ১৩ মার্চ পর্যন্ত চাকসু নির্বাচনের দাবিতে পক্ষকালব্যাপী ক্লাস ক্যাম্পেইন ও গণস্বাক্ষর সংগ্রহ অভিযান, ০৬ মার্চ বিক্ষোভ মিছিল, ১২ মার্চ চাকসু নির্বাচনের দাবিতে জয় বাংলা ভাস্কর্যের সামনে প্রতিবাদী কবিতা পাঠের আসর ও ১৮ মার্চ সংগৃহীত গণস্বাক্ষরসহ উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান।

এসময় সংগঠনটির নেতৃবৃন্দ অবিলম্বে চাকসু নির্বাচনের নিমিত্তে সকল ক্রিয়াশীল ছাত্র সংগঠনের সাথে প্রশাসনের বৈঠক, বিশ্ববিদ্যালয় থেকে ইসলামী ছাত্রশিবিরের নিবন্ধন বাতিল, অবিলম্বে চাকসু নির্বাচনের লক্ষে গঠনতন্ত্র সংশোধন কমিটি গঠন, চাকসু নির্বাচনের ভোটার তালিকা প্রণয়ন, ক্যাম্পাসে সকল রাজনৈতিক ও সাংস্কৃতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং সকল ছাত্র সংগঠনের রাজনৈতিক সহাবস্থান নিশ্চিত করে দ্রুততম সময়ের মধ্য চাকসু নির্বাচনের তফসিল ঘোষণার দাবি জানান।

সংগঠনটির সভাপতি ধীষণ প্রদীপ চাকমা বলেন, দীর্ঘ ২৯ বছর ধরে চাকসু নির্বাচন না হওয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে গণতন্ত্র চর্চা ব্যাহত হচ্ছে এবং ছাত্রদের অধিকার সংরক্ষিত হচ্ছে না। অবিলম্বে চাকসু নির্বাচনের মাধ্যমে সিনেটে ছাত্র প্রতিনিধি নিশ্চিত করা হোক। অন্যথায় সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলেও হুশিয়ারি দেন তিনি।

সংবাদ সম্মেলনে শাখা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক গৌরচাঁদ ঠাকুর অপু, সাংগঠনিক সম্পাদক মাহবুবা জাহান রুমি, সাংস্কৃতিক সম্পাদক উজ্জ্বল চৌধুরী উপস্থিত ছিলেন।