চিকিৎসকদের ধর্মঘট রোগীদের দূর্ভোগ

0
96

সেলিম উদ্দিন, ঈদগাঁও (কক্সবাজার) প্রতিনিধি, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন বিএমএ’র কেন্দ্রীয় নেতার উপর হামলার প্রতিবাদে সারা দেশের ন্যায় কক্সবাজার সদরের ঈদগাঁওতেও ডাক্তারদের ধর্মঘট পালিত হয়েছে। এতে চরম দূর্ভোগে পড়ে ডাক্তার দেখাতে আসা বিভিন্ন রোগে আক্রান্ত রোগী ও স্বজনরা। বিপাকে পড়েছে ঈদগাঁওর বাইরে বিভিন্ন এলাকা ঈদগড়, বাইশারী, খুটাখালী, ইসলামপুর, গোমাতলী, চৌফলদন্ডী থেকে চিকিৎসা নিতে আসা মানুষ।
প্রাপ্ত তথ্যে জানা গেছে, বিভিন্ন সময় হামলা ও নিরাপদ কর্মস্থলের দাবীতে ১৮ জুন দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত ঈদগাঁও সরকারী-বেসরকারী হাসপাতাল, ডায়াগনষ্টিক সেন্টার, ক্লিনিকসহ ডাক্তারদের ব্যক্তিগত চেম্বার বন্ধ ছিল। সে সাথে কালো ব্যাচ ধারণ করা হয়েছে বলেও জানান ঈদগাঁওর বিভিন্ন হাসপাতালে চিকিৎসারত ডাক্তারগণ।
রোগী ও তাদের স্বজনদের অভিযোগ, এ পবিত্র রমজান মাসে চিকিৎসকদের এ হঠাৎ কর্মসূচীর কারণে ভোগান্তি পোহাতে হচ্ছে তাদের। পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী অনেক রোগী বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসা নিতে গিয়ে পাননি ডাক্তারদের দেখা। দীর্ঘ সময় অপেক্ষা করে কাঙ্খিত সেবা না পাওয়ায় সেবা বঞ্চিতদের কন্ঠে ছিল ক্ষোভ। রোগীদের জিম্মি না করে আন্দোলনের বিকল্প উপায় ভাবতে চিকিৎসকদের প্রতি অনুরোধ অসহায় রোগীদের।
এদিকে কর্মবিরতিতে রোগীরা সীমাহীন দূর্ভোগে পড়লেও চিকিৎসকদের দাবী প্রাইভেট হাসপাতাল বন্ধ থাকলেও চালু রয়েছে সরকারী হাসপাতালের জরুরী সেবা।
নাম প্রকাশে অনিচ্ছুক এক ডাক্তার বলেন, এটির মাধ্যমে তাদের মূল দাবী, মামলা-হামলা, নির্যাতন, গ্রেফতার এবং তাদের নিরাপদ কর্মস্থলের দাবীতে এ কর্মসূচী পালন করেছেন তারা।