চিরবিদায় উপমহাদেশের কিংবদন্তি সংগীতশিল্পী মান্না দে

0
125

manna da মান্না দে‘কফি হাউস’ গানের আড্ডার মতোই জীবনের আড্ডা থেকে চিরবিদায় নিয়েছেন উপমহাদেশের কিংবদন্তি সংগীতশিল্পী মান্না দে।
টাইমস অব ইন্ডিয়া অনলাইনে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, ৯৪ বছর বয়সী এই শিল্পী আজ বৃহস্পতিবার ভোররাত তিনটা ৫০ মিনিটে বেঙ্গালুরুর একটি হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন। দাদাসাহেব ফালকে পুরস্কার পাওয়া এই শিল্পী দীর্ঘদিন অসুস্থ ছিলেন।

আমরা এই কিংবদন্তি সংগীতশিল্পীর মৃত্যুতে শোকাহত-নিউজচিটাগাং২৪.কম।
শোক_z
উপমহাদেশে বাংলা ও হিন্দি গানের জগতে যে কজনকে সেরা গায়ক হিসেবে চিহ্নিত করা হয়, মান্না দে তাদের মধ্যে শীর্ষস্থানীয়। ১৯৪৩ সাল থেকে ক্যারিয়ার শুরু হলেও তার এই দীর্ঘ ৭০ বছরের গানের ভূবনে তিনি মন ভরিয়েছেন সব ধরনের শ্রোতার। এখনও তার গান মুখে মুখে ফেরে প্রায় সকল বাঙালি শ্রোতার।

সেজন্যই বর্তমানের কণ্ঠশিল্পীরাও তাকে সম্মান করে অন্যভাবে। যেমন নচিকেতা তার গানে বলেছেন, ‘আর বিরহের কথা এলে মনের জ্বালা ভুলে, আজও মাঝে মাঝে গাই মান্না দের গান।’

বিবিসি পরিচালিত শত বছরের সেরা বাংলা গানের জরিপেও চতুর্থ স্থানে ছিলো মান্না দের ‘কফি হাউজ’ গানটি। এটিই তার সবচেয়ে জনপ্রিয় গান হলেও কিংবদন্তি এই শিল্পী গেয়েছেন আরো কালজয়ী সব গান। মান্না দের গাওয়া বিখ্যাত ১০টি নির্বাচিত গানের তালিকা দেয়া হলো বাংলামেইলের পাঠকদের জন্য।

১. কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই

২. তীর ভাঙা ঢেউ আর নীড় ভাঙা ঝড়

৩. সে আমার ছোট বোন, বড় আদরের ছোট বোন

৪. খুব জানতে ইচ্ছে করে, তুমি কী সেই আগের মতোই আছো

৫. যদি কাগজে লেখো নাম, কাগজ ছিঁড়ে যাবে

৬. কত দূরে আর নিয়ে যাবে বলো

৭. আমি আজ আকাশের মতো একলা

৮. জানি তোমার প্রেমের যোগ্য আমিতো নই

৯. ও চাঁদ সামলে রেখো জোছনাকে

১০. যে ক্ষতি আমি নিয়েছিলাম মেনে