ছিনতাইকারীদের হামলায় আহত হয়েছে চবির ৮ শিক্ষার্থী

0
185

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী এলাকা চালন্দা গিরিপথে ঘুরতে গিয়ে ছিনতাইকারীদের হামলায় আহত হয়েছে ৮ শিক্ষার্থী। এসময় শিক্ষার্থীদের অন্তত ২০টি মোবাইল নিয়ে যায় সংঘবদ্ধ ছিনতাইকারীরা।

শনিবার (২৭ এপ্রিল) দুপুর ১২টার দিকে এই ঘটনা ঘটে। আহতদের মধ্যে চবি নৃ-বিজ্ঞান বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের আনোয়ার হোসেনকে  চট্টগ্রাম মেডিকেল কলেজে (চমেক) ভর্তি করা হয়েছে।

আহত অন্য শিক্ষার্থীরা হলেন- বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের আনোয়ার হোসেন, একই বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের মনিরুজ্জামান মনির, ২০১৭-১৮ শিক্ষাবর্ষের সৌরভ দাশ। এদের মধ্যে আনোয়ারের মাথায় ও হাতে গুরুতর জখম থাকায় তাকে চমেক হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় চিকিৎসাকেন্দ্রের কর্তব্যরত চিকিৎসক মোস্তফা কামাল।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, শনিবার সকাল সাড়ে ১০টার দিকে নৃবিজ্ঞান বিভাগের বিভিন্ন বর্ষের প্রায় ৪০ জন শিক্ষার্থী পাহাড়ি ঝর্ণা দেখতে চালন্দা গিরিপথে দিকে রওনা হন। এদের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বেশ কয়েকজন শিক্ষার্থীও যোগ দেয় তাদের মধ্যে ১৫ জন ছাত্রীও ছিলেন। তাদের হাতে লাঠিসোঁটা ছিল।

সেখান থেকে ফেরার পথে বন্দুকধারী ১৫-১৬ জন ছিনতাইকারী তাদের পথরোধ করে বেশ কয়েক রাউন্ড ফাঁকা গুলিও ছোড়ে। এ সময় শিক্ষার্থীদের মধ্যে নৃবিজ্ঞান বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের আনোয়ার হোসেন প্রতিবাদ করতে চাইলে তাকে রামদা দিয়ে কুপিয়ে জখম করা হয়। একই সঙ্গে বেশ কয়েকজনকে বন্দুকের বাঁট ও রামদা দিয়ে আঘাত করা হয়। ছিনতাইকারীরা শিক্ষার্থীদের কাছে থাকা অন্তত ২০টি মোবাইল ফোন ছিনিয়ে নেয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মোহাম্মদ আলী আজগর চৌধুরী বলেন, বিষয়টি শুনে পুলিশকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। আমরা বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখছি। ইতোমধ্যেই পুলিশ অভিযান চালাচ্ছে।

পরে ১২টার দিকে হাটহাজারী থানা পুলিশের একটি দল ঘটনাস্থলের আশেপাশে ঘিরে অভিযান পরিচালনা করে। প্রায় দুই ঘণ্টা অভিযান চালিয়ে তিন ছিনতাইকারীকে আটক করতে সক্ষম হন।

এদের মধ্যে একজন বিশ্ববিদ্যালয়ের রেলক্রসিংয় এলাকার সরওয়ার (২৭) আরেকজন আবুল হোসেন (৩০)। অন্য একজনের পরিচয় জানা যায়নি।

হাটহাজারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বেলাল উদ্দিন বলেন, ছিনতাইয়ের শিকার হওয়ার খবর পেয়ে ওই চালন্দাগিরিপথের আশেপাশের এলাকায় অভিযান চালানো হয়। প্রায় দুই ঘণ্টা অভিযান চালানোর পর তিনজনকে আটক করতে সক্ষম হই। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।