ছয়টি রেল মাউন্টেড কী গেন্ট্রি ক্রেন ক্রয় চুক্তি স্বাক্ষরিত

0
78

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (চবক) জাহাজ থেকে কন্টেইনার দ্রুত উঠানো-নামানোর জন্য ৩৪৪ কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে চীন থেকে ছয়টি রেল মাউন্টেড কী গেন্ট্রি ক্রেন ক্রয় করবে। নৌপরিবহন মন্ত্রী শাজাহান খানের উপস্থিতিতে মন্ত্রণালয়ের সভাকক্ষে আজ রবিবার এ সংক্রান্ত এক চুক্তিপত্র স্বাক্ষরিত হয়।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল এবং চায়না কোম্পানি সাংহাই জেনহুয়া হেভি ইন্ডাষ্ট্রিজ কোম্পানি লিমিটেড-এর এক্সিকিউটিভ জেনারেল ম্যানেজার চ্যান কাই চুক্তিপত্রে স্বাক্ষর করেন। এসময় অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ উপস্থিত ছিলেন।

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, গেন্ট্রি ক্রেনগুলো চুক্তিপত্র স্বাক্ষরের দেড় বছরের মধ্যে পাওয়া যাবে। প্রতিটি ক্রেনের ধারণ ক্ষমতা ৪০ টন। একটি ক্রেনের ঘন্টায় ২৫ থেকে ৩২ টুয়েন্টি ইক্যুইভেলেন্ট ইউনিটস (টিইইউস) কন্টেইনার হ্যান্ডলিং করার ক্ষমতা রয়েছে। নতুন এই ছয়টি কী গেন্ট্রি ক্রেন চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনালে (এনসিটি) সংস্থাপন করা হবে। এতে করে এক সঙ্গে তিনটি গিয়ারলেস জাহাজ হতে এনসিটিতে কন্টেইনার উঠানো-নামানো করা যাবে। এতে জাহাজের প্রোডাক্টিভিটি বৃদ্ধি পাবে এবং জাহাজের গড় অবস্থানকাল কমে আসবে। ফলশ্রুতিতে এনসিটি তথা চট্টগ্রাম বন্দরের কন্টেইনার হ্যান্ডলিং উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে। বাসস।