জগমোহন ডালমিয়া মারা গেছেন

0
105
ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রধান জগমোহন ডালমিয়া মারা গেছেন। হৃদরোগে আক্রান্ত হয়ে কলকাতায় রোববার রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটের প্রভাবশালী এই ব্যক্তিত্ব।
গত বৃহস্পতিবার হার্ট অ্যাটাক হওয়ার পর বিএম বিরলা হার্ট রিসার্চ ইনস্টিটিউটে ৭৫ বছর বয়সী এই ক্রিকেট সংগঠককে ভর্তি করা হয়।
গত মার্চে তৃতীয় মেয়াদে বিসিসিআইয়ের সভাপতি হওয়া ডালমিয়ার স্বাস্থ্য নিয়ে গত কিছু দিন ধরেই শঙ্কা ছিল।
আইসিসির তৃতীয় প্রেসিডেন্ট ছিলেন ডালমিয়া। দায়িত্বে ছিলেন ১৯৯৭ থেকে ২০০০ সাল পর্যন্ত। ক্রিকেটের বিশ্বায়নের অন্যতম স্বপ্নদ্রষ্টা মনে করা হয় তাকে। ক্রিকেটকে বিশ্বজনীন খেলায় রূপ দিতে নিয়েছিলেন অনেক উদ্যোগ।
তার নানা উদ্যোগ ও দূরদর্শিতায় সেই সময় ক্রিকেটের বাণিজ্যিক প্রসার ছুঁয়েছিল নতুন উচ্চতা।
ডালমিয়াবাংলাদেশ ক্রিকেটের বড় বন্ধু মনে করা হতো ডালমিয়াকে। বাংলাদেশে ক্রিকেটের প্রথম বিশ্বআসর আয়োজন সম্ভব হয়েছিল তার দায়িত্বের সময়ই, ১৯৯৮ সালের মিনি বিশ্বকাপ।
প্রশ্নবিদ্ধ পারফরম্যান্স, উপযুক্ত অবকাঠামো ও আরও অনেক কিছুর ঘাটতি থাকার পরও যে বাংলাদেশ ২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পেয়েছিল, সেটির পেছনেও বড় অবদান ছিল ডালমিয়ার।
পশ্চিম বঙ্গ ক্রিকেট অ্যাসোসিয়েশনের (সিএবি) একটি সূত্রের বরাত দিয়ে ভারতীয় মিডিয়াগুলো জানিযেছে, রোববার সন্ধ্যা ৬টায় হঠাৎ করেই ডালমিয়ার শারীরিক অবস্থার অবনতি ঘটেছে। এ সময় একটি ভয়াবহ হার্ট অ্যাটাকের শিকার হয়েছেন তিনি। যা তাকে শেষ অব্দি ঠেলে দিয়েছে মৃত্যুর দুয়ারে। শত চেষ্টার পরও ডালমিয়ার হৃদপিণ্ড সচল করতে পারেনি চিকিৎসকরা।
ডালমিয়ার মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়ার পর শোক নেমে এসেছে বিশ্ব ক্রিকেটে। তার মৃত্যুতে শোক জানিয়েছেন ভারতের প্রেসিডেন্ট নরেন্দ্র মোদীসহ দেশটির গণ্যমান্য ব্যক্তিরা। শোক জানিয়েছে আইসিসি ও বিসিসিআই। তার মৃত্যুতে শোকাহত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি টুইট করেছেন, ‘দুঃখের সংবাদ। ডালমিয়া চলে গেলেন। তিনি ছিলেন একজন শক্তিশালী ক্রীড়া প্রশাসক, বাংলার একজন প্রকৃত প্রেমিক। তার প্রতি জানাই আমার গভীর শ্রদ্ধা।’