জানুয়ারিতে চালু হচ্ছে চসিকের ১০০ এসি বাস

0
98

ণপরিবহন সংকট দূর করতে আউটসোর্সিং বিনিয়োগের মাধ্যমে জানুয়ারিতে নগরে চালু হচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ১০০ এসি বাস। কালুরঘাট থেকে পতেঙ্গা, লালদীঘি থেকে ভাটিয়ারি এবং নিউমার্কেট থেকে ফতেয়াবাদ রুটে তিন রঙের চলবে এসব বাস।

ইতিমধ্যে চসিক ও এস আলম গ্রুপ এসি বাস সার্ভিসের স্টপেজ, টার্মিনাল নির্মাণের সম্ভাব্য স্থান নির্ধারণে কাজ শুরু করেছে। এসি বাস আমদানির জন্য খোলা হয়েছে আমদানি ঋণপত্র (এলসি)।

বুধবার (২০ নভেম্বর) দুপুরে থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে চসিকের পঞ্চম নির্বাচিত পরিষদের ৫২তম সাধারণ সভায় মেয়র আ জ ম নাছির উদ্দীন এসি বাস সার্ভিসের বিস্তারিত তুলে ধরেন।

তিনি বলেন, ক্রমবর্ধমান জনসংখ্যার তুলনায় চট্টগ্রাম নগরে গণপরিবহনের অপ্রতুলতা রয়েছে। এতে করে কর্মজীবী যাত্রীসাধারণকে নানামুখী দুর্ভোগ পোহাতে হয়। আবার গণপরিবহন সংশ্লিষ্টদের অসচেতনতা, অসম প্রতিযোগিতার কারণে নগরে যানজট, যত্রতত্র পার্কিংসহ বিভিন্ন সমস্যা সৃষ্টি হচ্ছে। আউটসোর্সিং বিনিয়োগের মাধ্যমে এই বাস সার্ভিস চালু করা হচ্ছে। প্রকল্পের আওতায় পর্যায়ক্রমে ২০০ এসি বাস চালু করা হবে। চলতি বছর ডিসেম্বরের মধ্যে বাসগুলো দেশে চলে আসবে।

দীর্ঘদিন ধরে ট্রাফিক সিস্টেম ব্যবস্থাপনায় ম্যানুয়াল সিগন্যাল বাতি চালু থাকলেও তা থেকে কার্যকর ফলাফল আসছে না উল্লেখ করে মেয়র বলেন, এজন্য সিএমপি প্রেরিত ট্রাফিক সিগন্যাল আধুনিকায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। আগের সিগন্যাল বাতিগুলো আপাতত ম্যানুয়ালি পদ্ধতিতে চালু করা হবে।

তিনি বলেন, নগরবাসীর স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে প্রতি ওয়ার্ডে ১ হাজার মানুষের মাঝে মেয়র হেলথ কার্ড দেওয়া হবে। আগামী ২৬ নভেম্বর ওয়ার্ড কাউন্সিলরদের নিয়ে এ লক্ষ্যে সমন্বয় সভা অনুষ্ঠিত হবে।

চসিক সচিব আবু শাহেদ চৌধুরীর পরিচালনায় সভায় বিগত সভার কার্যবিবরণী অনুমোদনসহ জাকির হোসেন হোমিওপ্যাথিক কলেজ কর্মকর্তা কর্মচারীদের বেতন বৃদ্ধির সিদ্ধান্ত গ্রহণ, চসিকের ব্যবহৃত গাড়ির ভ্যাহিকেল ট্র্যাকিং সিস্টেম চালু, হালিশহর গার্ভেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট আধুনিকায়নসহ নানামুখী সিদ্ধান্ত বাস্তবায়নে আলোচনা করা হয়।