জাবি উপাচার্যের যোগদানপত্র ডাস্টবিনে

0
114

জাবি উপাচার্যের যোগদানপত্র ডাস্টবিনেজাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন ছুটি শেষে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করতে না পেরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর দেয়া যোগদানপত্রটি ডাস্টবিনে ফেলে দিয়েছে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী ঐক্য ফোরাম।

রোববার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালিয়ের প্রশাসনিক ভবনের সামনে তার এ যোগদানপত্রটি ডাস্টবিনে নিক্ষেপ করেন আন্দোলনকারী শিক্ষকরা।

সমাবেশে আন্দোলনরত শিক্ষকরা বলেন, উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেনের ঢাকার উত্তরায় বাসা ভাড়া নিয়ে বিশ্ববিদালয়ের অর্থ তছরুফ করছেন, যা সম্পূর্ণ অনৈতিক। আন্দোলনরত শিক্ষকরা উপাচার্যের এই সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করেন। উপাচার্যের জন্য বরাদ্দ বিশ্ববিদ্যালয়ের সব সুযোগ-সুবিধাকে সংকুচিত করারও আহ্বান জানান তারা।

জানা যায়, উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন দীর্ঘ একমাস ছুটি শেষে গত ২১ ডিসেম্বর পদত্যাগ না করে ঢাকার উত্তরায় একটি বাসায় অফিস করার সিদ্ধান্ত নেন এবং সেখান থেকেই যোগদানপত্র বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার বরাবর পাঠান।

শনিবার উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন পদত্যাগ না করে ক্যাম্পাসে যোগদানপত্র পাঠানোর প্রতিবাদে রোববার আন্দোলনরত ঐক্য ফোরাম বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেনের যোগদানপত্র ডাস্টবিনে নিক্ষেপ করে।

সংক্ষিপ্ত সমাবেশে ঐক্য ফোরামের সদস্য সচিব অধ্যাপক কামরুল আহসান বলেন, ‘এই বেহায়া ও নিষিদ্ধ উপাচার্য অধ্যাপক আনোয়ারে সাথে যদি বিশ্বদ্যিালয়ের কোনো শিক্ষক যোগাযোগ করে তাহলে তাকেও ক্যাম্পাসে নিষিদ্ধ করা হবে।’

সমাবেশে ঐক্য ফোরামের সমন্বয়ক অধ্যাপক হানিফ আলী বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের প্রশাসনসহ কোনো শিক্ষক কর্মকর্তা ও কর্মচারী তার (উপাচযের্র ) সাথে কোনো রকম দেখা করতে পারবেন না। যদি কেউ এটা অমান্য করে তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।’

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার উপাচার্যের যোগদানের বিষয়টি নিশ্চিত করেন। পরে রেজিস্ট্রার বিজ্ঞপ্তির মাদ্যমে আদেশ জারি করেন।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন বাংলামেইলকে বলেন, ‘শিক্ষকরা চাকরির বিধি লঙ্ঘন করেছেন। এজন্য আমি রেজিস্ট্রার মহোদয়কে বলেছি তাদের বিরুদ্ধে নোটিশ জারি করার জন্য।’

প্রসঙ্গত, উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন ঐক্য ফোরামের আন্দোলনের মুখে গত ৫ ডিসেম্বর সরকারের উচ্চ মহলের নির্দেশনায় পুলিশ পাহারায় ক্যাম্পাস ছাড়তে বাধ্য হন।