জ্ঞান ভান্ডার সমৃদ্ধ করতে কর্মশালায় অংশগ্রহণ জরুরী

0
50

 

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ওয়ার্কসপে চ.বি. উপাচার্য

বিশ্ব ব্যাংকের অর্থায়নে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) পরিচালিত হাইয়ার এডুকেশন কোয়ালিটি এনহেনজমেন্ট প্রজেক্ট (হেকেপ সিপি-৬০৪৭) ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের যৌথ উদ্যোগে ‘অংংবংংরহম ঐঊছঊচ ঝঁন চৎড়লবপঃ (ঈচ-৬০৪৭) ঙঁঃপড়সব ধহফ চষধহহরহম ঋঁঃঁৎব অপঃরারঃরবং’ শীর্ষক একটি ওয়ার্কশপ ২৭ সেপ্টেম্বর ২০১৮ তারিখ বেলা ১১ টায় চবি সমাজ বিজ্ঞান অনুষদ কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ওয়ার্কসপ উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি মাননীয় উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার ও চবি সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ। চবি যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি জনাব মো. আবুল কালাম আজাদ-এর সভাপতিত্বে এবং উক্ত বিভাগের সহকারী অধ্যাপক জনাব ফারজানা করিম-এর পরিচালনায় অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের আনন্দবাজার পত্রিকার সহকারী সম্পাদক জনাব অনুমিত্র চট্টোপাধ্যায়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন হেকেপ সিপি-৬০৪৭ প্রকল্পের সাব প্রজেক্ট ম্যানেজার উক্ত বিভাগের সহযোগী অধ্যাপক জনাব আলী মোহাম্মদ জাকারিয়া খান।
মাননীয় উপাচার্য তাঁর ভাষণে একটি গুরুত্বপূর্ণ বিষয়ে ওয়ার্কসপ আয়োজন করায় আয়োজকবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, বর্তমান সরকার শিক্ষার গুণগত মান উন্নয়নে এবং শিক্ষাকে বিশ্বমানে উন্নীত করতে যথেষ্ট সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছে। এ সকল সুযোগ-সুবিধা সদ্ব্যবহারের মাধ্যমে আমাদের তরুণ মেধাবী শিক্ষক-গবেষক নিজেদের জ্ঞান ভান্ডারকে সমৃদ্ধ করার সুযোগ অবারিত হয়েছে। আজকের ওয়ার্কসপে উপস্থাপিত বিষয়ে আলোচনা-পর্যালোচনার মাধ্যমে অংশগ্রহণকারী শিক্ষক-গবেষকবৃন্দ নিজেদের জ্ঞান ভান্ডার যেমনিভাবে সমৃদ্ধ করবে একইভাবে তাঁদের অর্জিত জ্ঞান শিক্ষার্থীদের মাঝে বিতরণ করে আধুনিক, বিজ্ঞানমনস্ক ও আলোকিত মেধাবী জাতি গঠনে বিশেষ ভূমিকা রাখবে মাননীয় উপাচার্য এ প্রত্যাশা ব্যক্ত করেন। মাননীয় উপাচার্য এ প্রকল্পের আওতায় এ বিভাগের বিভিন্ন কর্মসূচি সফলভাবে বাস্তবায়ন হওয়ায় ভূয়সী প্রশংসা করেন এবং এ প্রকল্প থেকে অর্জিত সুবিধাদি যথাযথভাবে কাজে লাগিয়ে ভবিষ্যৎ সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা গ্রহণের আহবান জানান।
ওয়ার্কসপের দ্বিতীয় অধিবেশনে আলোচক হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম এবং ফটোগ্রাফি বিভাগের প্রফেসর ড. এ জে এম শফিউল আলম ভূইয়া, বাংলাদেশ টেলিভিশন, চট্টগ্রাম কেন্দ্রের নিউজ এডিটর জনাব নুরুল আজম এবং ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. এ এস এম আসাদুজ্জামান। ওয়ার্কসপে পাওয়ার পয়েন্ট প্রেজেনটেশন করেন চ.বি. যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক জনাব মাধব চন্দ্র দাস। ওয়ার্কসপে উক্ত বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ সহিদ উল্যাহ, সহযোগী অধ্যাপক ও চ.বি. প্রক্টর জনাব মোহাম্মদ আলী আজগর চৌধুরীসহ বিভাগের সম্মানিত শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।