ট্রেড লাইসেন্স ফি যৌক্তিকভাবে নির্ধারণের দাবী

0
42

ট্রেলিহোসেন বাবলা ,
ব্যবসায়ী নেতৃবৃন্দ ট্রেড লাইসেন্স ফি অস্বাভাবিকভাবে বৃদ্ধি করার কারণে ব্যবসায়ীরা যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তা চেম্বার নেতৃবৃন্দকে অবহিত করেন। তারা বলেন-পণ্য ক্রয় এবং বিক্রয় উভয়ক্ষেত্রে ভ্যাট দেয়া হচ্ছে। এরপরও ট্রেড লাইসেন্স ফি’র সাথে ভ্যাট ও সাইনবোর্ড চার্জের নামে অতিরিক্ত অর্থ আদায় গ্রহণযোগ্য নয়। তারা এসব বিষয়ে অভিভাবক সংগঠন চিটাগাং চেম্বারের হস্তক্ষেপ ও সহযোগিতা কামনা করেন।
চট্রগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি নেতৃবৃন্দের সাথে টেরী বাজার ব্যবসায়ী সমিতির নবনির্বাচিত নেতৃবৃন্দ ২১ সেপ্টেম্বর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে এক মতবিনিময় সভায় মিলিত হন। এ সময় চেম্বার সভাপতি মাহবুবুল আলম, সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, টেরী বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি খাইরুল ইসলাম কক্িস, সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব বেলায়েত হোসেন, সাধারণ সম্পাদক আলহাজ্ব আবদুল মান্নান, সহ-সভাপতি আলহাজ্ব মোহাম্মদ মুছা ও কাজী আবু তৈয়ব, সহ-সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ আলমগীর, সাংগঠনিক সম্পাদক মোঃ ফরিদ উদ্দীন, অর্থ সম্পাদক আলহাজ্ব আবুল মনসুর, আইন বিষয়ক সম্পাদক মোঃ মাহবুবুর রহমান, সমাজ কল্যাণ সম্পাদক আলহাজ্ব আবুল কালাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক এইচ. এম. আলমগীর রানা, দপ্তর সম্পাদক শেখ শহীদ সোহরাওয়ার্দী বাহাদুর, সাহিত্য ও ধর্মীয় সম্পাদক জহুরুল ইসলাম, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক আবদুল করিম ও কার্যনির্বাহী সদস্য মোঃ ইসতিয়াক উদ্দীনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
চেম্বার সভাপতি মাহবুবুল আলম টেরী বাজার ব্যবসায়ী সমিতির নবনির্বাচিত নেতৃবৃন্দকে অভিনন্দন জানিয়ে বলেন-টেরী বাজার চট্টগ্রামে কাপড়ের জগতে সবচাইতে বড় বিপণী যেখানে প্রায় ২ হাজার ব্যবসায়ী সংশ্লিষ্ট। তিনি ট্রেড লাইসেন্স ফি সংক্রান্ত ব্যবসায়ীদের অভিযোগের সাথে একাত্মতা প্রকাশ করেন এবং বাণিজ্য সচিব ও এলজিআরডি সচিবের সাথে ইতিমধ্যে তার এ বিষয়ে আলোচনার কথা জানান। সরকার বাস্তব পরিস্থিতি অনুধাবন করে অদূর ভবিষ্যতে আইনগত প্রক্রিয়া সম্পাদনের মাধ্যমে এ ফি গ্রহণযোগ্য পর্যায়ে নির্ধারণ করবেন বলে আশা প্রকাশ করেন। সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ ব্যবসায়ীদের উন্নয়নে টেরী বাজার সমিতির ভূমিকা অত্যন্ত কার্যকর উল্লেখ করে আগামী দিনগুলোতে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে ব্যবসায়িক কার্যক্রম ও স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে একযোগে কাজ করার উপর গুরুত্বারোপ করেন।