তসলিম খাঁ

0
86

শুভ জন্মদিন তসলিম খাঁ

আজ ১ জানুয়ারি কবি লেখক তসলিম খাঁ’র জন্মদিন। এ দিনে তাঁর প্রতি  চট্টগ্রামের প্রথম ২৪ ঘন্টার অনলাইন পত্রিকা “নিউজচিটাগাং২৪” এর পক্ষ থেকে অনেক অনেক শুভেচ্ছা, অভিনন্দন ও ভালোবাসা।

চট্টগ্রামের তরুণ সাহিত্যেসেবী তসলিম খাঁ জন্মদিন। তিনি ৮৬ দশক থেকে সংবাদপত্রে লেখালেখি করে আসলেও পরবর্তী দশকের একেবারে শেষের দিকে তাঁর প্রথম লেখা ‘ঈদের দিনে’ ছড়া প্রকাশিত হয় দৈনিক আজাদী’র আগামীদের আসর শিশুদের পাতায়।

জানা যায়, লেখক তসলিম খাঁ’র একটি শিশুতোষ মিনি ছড়া গ্রন্থ “আসল নকল” ৯৬ সালে প্রকাশিত হয়। এছাড়াও তিনি পত্র-পত্রিকায় নিয়মিত লিখে চলছেন। চট্টগ্রামের প্রথম মুক্তিযুদ্ধের বিজয় মেলায় সাত দিনের মূখপত্র ‘দৈনিক বিজয় মেলা’র তিনি সহ-সম্পাদক ছিলেন। বর্তমানে তিনি নিউজ ম্যাগাজিন মাসিক ফটিকছড়ির বিভাগীয় সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

দেশ ছাড়াও দেশের বাহিরে তিনি সাহিত্য চর্চা করে চলছেন। তারই ফলশ্রুতিতে ১৯৯৬ সালে কলকাতা প্রেস ক্লাবের এক সাহিত্যাসরে তিনি অংশ নেন। ব্যক্তি জীবনেও তিনি খুবই কর্মঠ ও সদালাপি এবং একজন দক্ষ সংগঠক। এলাকার সামাজিক কাজ কর্মের সাথেও যুক্ত আছেন।

তসলিম খাঁ জন্মেছেন চট্টগ্রাম নগরীর পাঁচলাইশ থানাধীন মুরাদপুর শহীদ জানে আলম সড়কস্থ মাঝি’র বাড়ী পৈতিক নিবাসে। তাঁর বাবা মরহুম মো. নূরুল ইসলাম ছিলেন চাকুরীজীবি। মাতা ছালেহা বেগম গৃহিনী।

তসলিম খাঁ স্ত্রী, দুই কন্যা এক পুত্র সন্তানের জনক। তাঁর আরো অনেক পথ অতিক্রম করুক এই প্রত্যাশা থাকলো আমাদের চব্বিশ ঘন্টার অনলাইন নিউজ পেপার “নিউজচিটাগাং২৪ডট কম” এর পক্ষ হতে। শুভ-জন্মদিন।

ঘোষণা: দেশের বিশিষ্টজন, বুদ্ধিজীবি/বরেণ্য সাংবাদিকদের পাশাপাশি চট্টগ্রামের সাংবাদিক ও সংবাদ মাধ্যমে কর্মরতদের জন্মদিনে শুভেচ্ছা জানিয়ে তাঁদের সংক্ষিপ্ত জীবনী তুলে ধরার সিন্ধান্ত নিয়েছে চট্টগ্রামের জনপ্রিয় অনলাইন ও চট্টগ্রামের প্রথম ২৪ ঘন্টার অনলাইন পত্রিকা “নিউজচিটাগাং২৪”

। এ প্রেক্ষিতে আমরা ‘জন্মদিন’ নামের একটি বিভাগ চালু করেছি। এই বিভাগে আপনিও লেখা-তথ্য দিয়ে আমাদের সহায়তা করতে পারেন। লেখা ও তথ্য পাঠানোর ঠিকানা: [email protected]