তাপমাত্রা ০.৫° থেকে ১° হ্রাস পেতে পারে

0
116

স্থল নিন্মচাপটি ক্রমশ দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়ে গুরুত্বহীন হয়ে পড়েছে।
?পর্যবেক্ষণঃ গত ২৪ ঘন্টায় বরিশাল ব্যাতিত সব বিভাগেই হালকা থেকে মাঝারি ও সিলেটে ভারী বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এসময় দেশের সর্বোচ্চ পরিমাণে বৃষ্টিপাত রেকর্ড করা হয় সিলেট জেলায় ৬৭ মি.মি.। দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় সাতক্ষিরা ও যশোরে ৩২.০° সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় নেত্রকোনায় ১৯.০° সেলসিয়াস।
?সোমবার সারা দেশের গড় তাপমাত্রা প্রায় ০.৫° থেকে ১.৫° বৃদ্ধি পেলেও গরম প্রায় অনুপস্থিত থাকবে। এসময় দেশের আকাশে গড় মেঘের পরিমাণ থাকতে পারে প্রায় ৪২%। যার ফলে দেশের স্বল্প কিছু স্থানে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকবে।
? ঢাকা, সিলেট, ময়মনসিংহ ও রংপুরে রৌদ্রজ্জ্বল আবহাওয়া বিরাজ করতে পারে। তাপমাত্রা ১° থেকে ২° হ্রাস পেতে পারে। আকাশ আংশিক মেঘলা থাকবে, যার ফলে হালকা বৃষ্টির ৪২% সম্ভাবনা থাকবে।
☀️ চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগে তাপমাত্রা ০.৫° থেকে ১° হ্রাস পেতে পারে। এসময় এসব এলাকায় রৌদ্রজ্জ্বল আবহাওয়া বিরাজ করতে পারে। হালকা বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের ৩৬% সম্ভাবনা থাকবে।
? রাজশাহী বিভাগে মেঘ-রৌদ্র-হালকা বৃষ্টির মিশ্র আবহাওয়া বিরাজ করতে পারে। রৌদ্রের মাঝে হালকা বৃষ্টিও দেখা দিতে পারে। তাপমাত্রা ২° থেকে ৩° হ্রাস পেতে পারে। হালকা বৃষ্টির ৪০% সম্ভাবনা থাকবে।
? আবহাওয়া প্রধান পর্যবেক্ষণ কেন্দ্র ঢাকায় সোমবারের সম্ভাব্য
তাপমাত্রাঃ সর্বোচ্চ ৩১.২° সেলসিয়াস, সর্বনিম্ন ১৯.৬° সেলসিয়াস।
তাপমাত্রার অনুভূতিঃ ৩৮.২°সেলসিয়াস।
আর্দ্রতার পরিমানঃ ৮৩.৪%
বৃষ্টিপাতঃ ১.৮ মি.মি.
বায়ুচাপঃ ১০০৬ mBar.
বায়ুর গতিঃ ঘন্টায় ৬.৯ কি.মি.।
বায়ুর গতিপথঃ দক্ষিণ থেকে উত্তর দিক ও দক্ষিণ-পশ্চিম থেকে উত্তর-দক্ষিণ দিকে এবং বজ্রপাতের সময় বিক্ষিপ্ত ভাবে যে কোন দিকে।
সূর্যোদয়ঃ ভোর ৬.০০ মিনিট।
সূর্যাস্তঃ সন্ধ্যা ৫.২৬ মিনিট।