থানছিতে আরাকান আর্মীর তিন সদস্যসহ আটক-৯

0
66

থানছিতে আরাকান আর্মীর তিন সদস্যসহ আটক-৯
বান্দরবান প্রতিনিধি
বান্দরবানের থানছিতে আরাকান আর্মীর তিন সদস্য’সহ ৯ জন’কে আটক করেছে বিজিবি। এসময় তাদের বহনকারী দুটি জিপ গাড়ি থেকে জলপাই রঙের পোষাক’সহ বিভিন্ন সামগ্রি উদ্ধার করা হয়েছে। আজ বুধবার বিকালে জেলার বলিপাড়া ইউনিয়নে এঘটনা ঘটে।
বিজিবি ও স্থানীয়রা জানায়, জেলার থানছি উপজেলার বলিপাড়া ইউনিয়নে বিজিবি ব্যাটালিয়ন পয়েন্টে থানছির উদ্যোশে ছেড়ে যাওয়া দুটি জীপ গাড়ীতে তল্লাসী করে মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী গ্রুপ আরাকান আর্মী (এএ) ৩ সদস্য এবং দুজন ইউপি সদস্য’সহ ৯ জন’কে আটক করেছে বিজিবি। এরা হলেন- নোয়াঙ্গ নোয়াং (২৩), ক্যয়থান (১৯), মেক মেগ (২৩), রেমাক্রী ইউনিয়নের ৯ নং ইউপি সদস সদস্য বাই ওয়াই মারমা (৩৮), ৬নং ইউপি সদস্য মাংচ (২৯), বড়মদক বাজারের ব্যবসায়ী হ্লামং মারমা (২৭), জীপ গাড়ীর চালক রনি বড়ুয়া, মোঃ আলমগীর এবং হেলপাড় জুনিয়া বম। আটকের পর গাড়ীর চালক ও হেলপাড়দের ছেড়ে দেয়া হয়। আটকদের মধ্যে মিয়ানমারের অরাকান রাজ্যের বিচ্ছিন্নতাবাদী সংগঠন আরাকান আর্মীর তিন সদস্য রয়েছে বলে ধারণা করা হচ্ছে। এদের বাড়ি মিয়ানমারের বুচিডং এলাকায়। এসময় তাদের ব্যবহৃত গাড়ী থেকে জলপাই রঙের পোষাক, ওষুধ, ইলেকট্রিক সামগ্রি, মোবাইল সেট, এলইডি টিভি’সহ বিপুল পরিমাণে সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। ঘটনার সত্যতা নিশ্চিত করে বলিপাড়া বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্নেল কামরুল ইসলাম জানান, জীপ গাড়ী দুটি থেকে ইয়ার গানের বিপুল গুলি, জলপাই রঙ্গের পোশাক, প্রচুর ওষুধ সামগ্রী ইলেট্রনিক্স যন্ত্র, ক্যামেরা, মোবাইল সেট, এলইডি টিভি, নানা যন্ত্রপাতি, লোহার পাইপ উদ্ধার করা হয়। আটকদের মধ্যে তিন জন মিয়ানমারের নাগরিক। অন্যরা বাংলাদেশি। মিয়ানমারের তিন নাগরিক বিচ্ছিন্নতাবাদী কোনো সংগঠনের সদস্য কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। আটককৃতদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
প্রসঙ্গত: গতবছরের আগস্ট মাসে থানছি উপজেলায় নদীপথে অরাকান আর্মীর জন্য ১১টি ঘোড়া নিয়ে যাওয়ার সময় বিজিবি ঘোড়াগুলো আটক করেছিল। পরে ওই ঘটনার জের ধরে আরাকান আর্মী বিজিবি একটি টহল দলের ওপর হামলা করলে বিজিবির দুই সদস্য আহত হয়।