সকল ব্যর্থতাকে নিজের কাঁধে নিলেন মাশরাফি

0
255

প্রত্যাশা আর প্রাপ্তির বিস্তর ফারাক নিয়ে দেশে ফিরেছে বাংলাদেশ ক্রিকেট দল। দশ দলের এই টুর্নামেন্টে শেষ পর্যন্ত অষ্টম হয়ে ঢাকায় পা রেখেছে ক্রিকেটাররা। বল হাতে চরম ভাবে ব্যর্থ হয়েছেন মাশরাফি। দল সেমিফাইনালে খেলতে না পারায় নিজের পারফরমেন্স ও সবকিছু মিলিয়ে দলের সকল ব্যর্থতাকে নিজের কাঁধে নিলেন অধিনায়ক মাশরাফি।
গতকাল বিমানবন্দরে পৌঁছায় মাশরাফিদের বহনকারী বিমান। সেখানে আনুষ্ঠানিকতা শেষে সাংবাদিকদের মুখোমুখি হন অধিনায়ক, ‘প্রত্যাশা পূরণ করতে পারিনি। বিশ্বকাপে দল ব্যর্থ হয়েছে। আর অধিনায়ক হিসেবে সেই ব্যর্থতার দায়ভার অনেকটাই আমার। আমি এর দায় নিচ্ছি, আমাকেই নিতে হবে।

আমার জায়গায় অন্য কেউ হলে তাকেও নিতে হতো।’ দলের পারফরম্যান্স নিয়ে সমালোচনায় মাথা ঘামাচ্ছেন না অধিনায়ক, ‘সমালোচনা হয়ই, এটা স্বাভাবিক। এত বড় টুর্নামেন্টের পর সমালোচনা হতেই পারে। আমরা যদি আরেকটু ভালো করতাম, তাহলে হয়তো ভিন্ন কিছু হতো।’ এই বিশ্বকাপে তরুণ খেলোয়াড়রা আস্থার প্রতিদান দিতে পারেননি। তারপরও তাদের পাশে থাকছেন মাশরাফি, ‘তরুণ খেলোয়াড়দের দোষারোপ করা হয়। এটা ঠিক না। আমরা যারা বর্তমান সিনিয়র খেলোয়াড়, তারা যখন তরুণ ছিলাম তখন কিন্তু আমরা এতটা চাপ নিয়ে খেলিনি। তাই তাদের একতরফা দোষ দিয়ে লাভ নেই। তারা অনেক চেষ্টা করেছে।’ এই তরুণ ক্রিকেটাররা একসময় সাকিব-তামিমের মতো দলের নির্ভরতার প্রতীক হবে বিশ্বাস মাশরাফির, ‘এই মঞ্চ অনেক বড়, এখানে পারফর্ম করা সহজ নয়। আমি আশা করি তারা ধারাবাহিক পারফর্ম করে আজকের সাকিব-তামিম-মাহমুদুল্লাহর মতো ক্রিকেটার হবে।’ এদিন দলের সব ক্রিকেটার একসঙ্গে ফিরে আসেননি ঢাকায়। সাকিব থেকে গেছেন লন্ডনে। স্ত্রী-সস্তানকে নিয়ে ইউরোপে ঘুরে বেড়াবেন বিশ্বকাপে বাংলাদেশের সেরা খেলোয়াড়। মেহেদী হাসান মিরাজও আসেননি। বিশ্বকাপের মাঝপথে তার স্ত্রী গিয়েছিলেন ইংল্যান্ডে। স্ত্রীকে নিয়ে বেড়িয়ে কয়েকদিন পর দেশে ফিরবেন মিরাজ। সাব্বির রহমান আর লিটন দাসও থেকে গেছেন ইংল্যান্ডে। এই চার ক্রিকেটার ছাড়া বাকিরা ফিরেছেন দেশে। দলের সঙ্গে ঢাকা এসেছেন হেড কোচ স্টিভ রোডসও। তবে চুক্তি শেষ হওয়ায় বোলিং কোচ কোর্টনি ওয়ালশ সপরিবারে লন্ডন থেকে চলে যাবেন জ্যামাইকায়। আর ফিজিও চন্দ্রমোহন, ট্রেনার মারিও ভিল্লাভারায়ন এবং ভিডিও অ্যানালিস্ট শ্রীনিবাস দলের সঙ্গী হলেও এরা কেউই ঢাকায় ফিরে আসেননি। চন্দ্রমোহন আর মারিও শ্রীলঙ্কান আর শ্রীনিবাস ভারতের, তাই দুবাইতে যাত্রা বিরতিতে সবাই যার যার দেশের কানেক্টিং ফ্লাইট ধরেছেন।
আয়ারল্যান্ড সফর শেষে কয়েক দিনের জন্য দেশে ফিরেছিলেন মাশরাফি। স্ত্রী ও দুই সন্তানকে নিয়ে ইংল্যান্ডে যান তিনি। বিশ্বকাপের পুরোটা পরিবার নিয়ে ইংল্যান্ডে কাটিয়েছেন বাংলাদেশ অধিনায়ক। গতকাল সকালে স্ত্রী-সন্তানরা দেশে ফিরলেও মাশরাফি ফিরেছেন দলের সঙ্গে। এবারের বিশ্বকাপে ৯ ম্যাচের ৮টিতে মাঠে নেমে তিনটি জয় পেয়েছে বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি পরিত্যক্ত হয়েছে বৃষ্টিতে। তাই সংগ্রহ ৭ পয়েন্ট। ১০ দলের টুর্নামেন্টে বাংলাদেশের অবস্থান অষ্টম।