নতুন আইপ্যাড, ম্যাকবুক ও ম্যাক পিসি

0
52

অ্যাপলের আইফোন উন্মোচন করা হয় গত মাসে। অনেক অ্যাপল ভক্তের ধারণা ছিল, অনুষ্ঠানটিতে নতুন আইপ্যাড ও ম্যাকবুকেরও ঘোষণা দেবে অ্যাপল। কিন্তু না, আইফোন ও অ্যাপলওয়াচ ছাড়া অন্য কোনো হার্ডওয়্যারের ঘোষণা আসেনি সেই ইভেন্টে।

তবে অ্যাপল ভক্তদের জন্য আশার কথা হলো, চলতি মাসের ৩০ তারিখে আরেকটি পণ্য উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে টেক জায়ান্টটি। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ব্রুকলিন একাডেমি অফ মিউজিকে অনুষ্ঠিতব্য ইভেন্টটিতে নতুন আইপ্যাড, ম্যাকবুক ও ম্যাক পিসির ঘোষণা দিতে পারে প্রতিষ্ঠানটি।

নতুন আইপ্যাড

ইভেন্ট নতুন দুটি আইপ্যাড আনতে পারে টেক জায়ান্ট অ্যাপল। একটিতে থাকবে ১১ ইঞ্চি ডিসপ্লে অন্যটিতে থাকবে ১৩ ইঞ্চি ডিসপ্লে।

অনলাইনে নতুন আইপ্যাডের বেশ কিছু ছবি ফাঁস হয়েছে। সেখানে দেখা যায়, আইপ্যাডের চারপাশ জুড়েই রয়েছে বেজেল। এতো কোনো হোমবাটনের দেখা পাওয়া যায়নি। তাই ধারণা করা হচ্ছে, আইফোন ১০ এস ও ১০ এস ম্যাক্সর মতো এতেও থাকবে ফেইস আইডি ফিচার।

নতুন আইপ্যাডে থাকবে না হেডফোন জ্যাক ও নচ। তবে পূর্বের আইপ্যাডগুলোর তুলনায় এর পুরুত্ব বেশ কম হবে। বেজেলও হবে কম। ডিভাইস দুটির দাম কেমন হতে পারে সে বিষয় কিছু জানা যায়নি। তবে আইপ্যাড প্রো দুটির দাম কম হবে না বলেই ধারণা করা হচ্ছে।

ম্যাকবুক

আইপ্যাডের পাশাপাশি এই ইভেন্টে নতুন ম্যাকবুক আনতে পারে অ্যাপল। এতে মিলতে পারে আইফোনের ফেইস আইডি সুবিধা।  ইতোমধ্যে ম্যাকবুকে সেবাটি আনার পেটেন্ট পেয়েছে অ্যাপল।

পেটেন্টে বলা আছে, ব্যক্তির মুখের ‘ডেপথ ম্যাপ’ শনাক্ত করতে কম্পিউটারে মুখ শনাক্তকারী অ্যালগরিদম যোগ করা যাবে। ফিচারটির জন্য ব্যক্তির অঙ্গভঙ্গিও বিবেচনা করা হবে।

নতুন ফিচারটি ম্যাকবুকে যুক্ত হলে ডিভাইসের নিরাপত্তা আরও বৃদ্ধি পাবে। এতে পাসওয়ার্ড টাইপ করার ঝামেলা থেকেও মুক্তি পাবেন ব্যবহারকারীরা। তবে এই সুবিধা  সম্বলিত নতুন ম্যাকবুক কবে আনা হবে সে সম্পর্কে কোনো তথ্য জানানো হয়নি।

এছাড়া, অ্যাপল নতুন একটি ম্যাক মিনি প্রোয়ের ঘোষণা দিতে পারে। তবে এতে কী কী থাকবে যে সম্পর্কে কোনো তথ্য জানা যায়নি।