নতুন রেল কোচ… নতুন রেল কোচ

0
69

নতুন কোচ যুক্ত হচ্ছে। এসব নতুন কোচ আন্তনগর ট্রেন সুবর্ণা এক্সপ্রেস, মহানগর গোধূলি ও তূর্ণানিশীথাসহ বেশ কয়েকটি ট্রেনের নামে চলাচল করবে। নতুন বগি সংযুক্ত করার পর অন্য বগি দিয়ে (বাকি থাকাসাপেক্ষে) চালু হতে পারে সুবর্ণার আদলে আরেকটি ট্রেন। এতে যাত্রীরা যেমন আরামদায়ক নতুন ট্রেনের সুফল পাবেন, তেমন বগি সংকটও কমে আসবে বলে জানান সংশ্লিষ্টরা। এ ছাড়া চট্টগ্রাম-চাঁদপুর রুটে আরও একটি মেঘনা এক্সপ্রেস ও চট্টগ্রাম থেকে রাজশাহীতে সরাসরি একটি ট্রেন সার্ভিসও চালুর সম্ভাবনা রয়েছে। ইন্দোনেশিয়া থেকে ১৫০টি ও ভারত থেকে ১২০টি— এ মোট ২৭০টি বগি আসার কথা রয়েছে। ইতিমধ্যে ভারত থেকে দুই চালানে ৪০টি বগি এসে পৌঁছেছে বন্দরে এবং ইন্দোনেশিয়ার প্রথম চালান চট্টগ্রাম বন্দরে আসছে দু-এক দিনের মধ্যে। আগামী সপ্তাহেই এসব বগি রেলের বহরে যুক্ত হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

নতুন ট্রেন ২রেলওয়ের সূত্র জানায়, নতুন এসব কোচ আসার পর রেল কর্তৃপক্ষ নতুন করে সুবর্ণার আদলে আরও একটি ট্রেন চালু করতে পারে। এতে কোনো ধরনের কোচ সংকট বা সমস্যার সৃষ্টি হবে না বলে জানান এসব কর্মকর্তা। জানা যায়, ইন্দোনেশিয়া থেকে আসা ১৫০টি বগির মধ্যে ১০০টি মিটার-গেজের ও ৫০টি ব্রড-গেজের। মিটার-গেজের ১০০টি বগি পাহাড়তলী রেলওয়ে কারখানায় কমিশনিং করা হলেও ব্রড-গেজের বগিগুলোকে পাঠিয়ে দেওয়া হবে সৈয়দপুর রেলওয়ে কারখানায়। ইতিমধ্যে ভারত থেকে দর্শনা হয়ে দুই চালানে আসা ব্রড-গেজের ৪০টি বগি সৈয়দপুর রেলওয়ে কারখানায় পাঠানো হয়েছে। অন্যদিকে ভারত থেকে আসা ১২০টি বগির সবই ব্রড-গেজের। এসব বগি রেলওয়ের পূর্বাঞ্চলে চলাচলের কোনো সুযোগ নেই।

পূর্বাঞ্চলীয় রেলওয়ের পাহাড়তলীর ওয়ার্কশপের বিভাগীয় তত্ত্বাবধায়ক মো. মিজানুর রহমান বলেন, এসব কোচ বা বগি আন্তনগর ট্রেনের সুবর্ণা এক্সপ্রেস, মহানগর গোধূলি ও তূর্ণানিশীথায় যুক্ত হবে। এ তিনটি ট্রেনেই লাগানো হবে ৫৪টি বগি। এ ছাড়া ওই তিনটি ট্রেনের জন্য অতিরিক্ত রাখা হবে ১৮টি। এতে ৭২টি বগির প্রয়োজন হবে তিন ট্রেনেই। তিনি বলেন, নতুন আসা কিছু কোচ আগামী সপ্তাহে পাহাড়তলী ওয়ার্কশপে যুক্ত হতে পারে। এতে নতুন কোচের মাধ্যমে রেলওয়েতে নতুন দিগন্ত সৃষ্টি হচ্ছে।