‘নির্বাচনের দিন রোহিঙ্গারা যাতে বের হতে না পারে’

0
148
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক: নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, ক্যাম্প থেকে যেন কোনো রোহিঙ্গা বের হতে না পারে সে বিষয়ে কঠোর নজরদারি রাখতে হবে। কারণ রোহিঙ্গাদের ভাড়া করে ভোট দেওয়ার সম্ভাবনা আছে। এ বিষয়ে রোহিঙ্গা বিষয়ক কমিশনারসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া আছে।

মঙ্গলবার (১৮ ডিসেম্বর) নগরীর কাজীর দেউড়ির ইন্টারন্যাশনাল কনভেনশন হলে চট্টগ্রাম বিভাগের নির্বাচনী কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় কক্সবাজার জেলা প্রশাসনের প্রতি ইসি সচিব এ নির্দেশনা দেন।

হেলালুদ্দীন আহমদ বলেন, নির্বাচনে এমপি প্রার্থী ছাড়া বাকিদের বৈধ অস্ত্র ২১ ডিসেম্বরের মধ্যে নিকটস্থ থানায় জমা দিতে হবে। এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা শাখায় নিদের্শনা দেওয়া হয়েছে।

চট্টগ্রাম বিভাগের কুমিল্লা, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর ও ব্রাহ্মণবাড়িয়া রেড জোন। সেখান থেকে অনেক বেশি অভিযোগ পাচ্ছি। চট্টগ্রাম ও কক্সবাজার জেলা রেড জোন না। সংঘাত এড়াতে রিটার্নিং কর্মকর্তাসহ আইনশৃঙ্খলা বাহিনীকে সজাগ থাকতে হবে বলে জানান ইসি সচিব।

রিটার্নিং কমকর্তাদের উদ্দেশে তিনি বলেন, প্রার্থীদের সঙ্গে মতবিনিময় করে নির্বাচন কমিশনের বক্তব্য জানিয়ে দেবেন এবং প্রত্যেকটি নির্বাচনী এলাকায় যাবেন। আইনশৃঙ্খলা রক্ষায় বৈঠক করবেন। এতে করে সহকারী রিটার্নিং কর্মকর্তাসহ বাকিরা মোটিভেট হবেন। এ ছাড়া প্রতিদিন নির্বাচনী এলাকার পরিবেশ ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনার আলাদা রিপোর্ট দেবেন।

পুলিশ বাহিনীর উদ্দেশে ইসি সচিব বলেন, পরিস্থিত খারাপ হওয়ার আগে ব্যবস্থা নিতে হবে। ম্যাজিস্ট্রেটের জন্য অপেক্ষা করবেন না। তখন পরিস্থিতি আরও খারাপ হবে।

তিন বাহিনীর সদস্যদের সঙ্গে ম্যাজিস্ট্রেট থাকবে জানিয়ে ইসি সচিব বলেন, পর্যাপ্ত ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে। এ ছাড়া নির্বাচনকালীন ৪ দিনের জন্য জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটরা মাঠে থাকবেন।