পাহাড় কাটায় চবি’কে ৯ লাখ টাকা জরিমানা

0
147

পরিবেশগত ছাড়পত্রের শর্তভঙ্গ ও পাহাড় কাটার দায়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে (চবি) ৯ লাখ ৫ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর।

সোমবার (৯ মার্চ) পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন স্বাক্ষরিত এক আদেশপত্রে এ জরিমানা করা হয়।

আদেশপত্রে বলা হয়, পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (৭) ধারা অনুযায়ী পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের জন্য প্রাথমিকভাবে এনভায়রনমেন্টাল ড্যামেজ অ্যাসেসমেন্ট করা হয়েছে।

আগামী ৭ কার্যদিবসের মধ্যে জরিমানার এ অর্থ ট্রেজারি চালানের মাধ্যমে পরিবেশ অধিদফতরের মহাপরিচালক বরাবর পাঠাতে বলা হয়েছে। এ ছাড়া পাহাড়কে আগের অবস্থায় ফিরিয়ে আনার নির্দেশ দেওয়া হয়। আদেশ প্রতিপালনে ব্যর্থ হলে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ অনুযায়ী ব্যবস্থা নেওয়ার বিষয়ে বলা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কেএম নূর আহমেদ বলেন, যেদিকে পাহাড় কাটার জন্য এ জরিমানা করা হয়েছে সেদিকে আমাদের সীমানা এখনো নির্ধারিত হয়নি। আমরা সেদিকে পাহাড় কাটিনি। এ রায়ের বিরুদ্ধে আপিল করা হবে।

চবি ছাড়াও পাহাড় কর্তনের হাটহাজারীর শেরে বাংলা ফার্নিচার মার্ট ও মেসার্স হানিফ এন্টারপ্রাইজকে ১ লাখ ৬০ হাজার টাকা করে এবং ফেনী সদরের মেসার্স সনি আইসক্রিম ফ্যাক্টরিকে ছাড়পত্রের শর্তভঙ্গের কারণে ১০ হাজার টাকা ক্ষতিপূরণ ধার্য করা হয়েছে।