পেশাজীবিদের বিশেষ স্কোয়ার্ড গঠনের সিদ্ধান্ত

0
117

মনোনয়ন না পেলেও ভোটের মাঠে সক্রীয় রিয়াজ

নিজস্ব প্রতিবেদক : মনোনয়ন না পেলেও ভোটের মাঠে সক্রীয় চট্টগ্রাম-৯(কোতোয়ালি-বাকলিয়া) আসনের না পাওয়া পেশাজীবী -নাগরিক সংগঠক, চট্টগ্রাম নাগরিক উদ্যেগের আহবায়ক সাংবাদিক রিয়াজ হায়দার চৌধুরী। আওয়ামী লীগ ও সমমনা দলগুলোর সমর্থক পেশাজীবী মোর্চা পেশাজীবী সমন্বয় পরিষদ’ চট্টগ্রামের এই সাধারণ সম্পাদক চট্টগ্রাম-৯(কোতোয়ালি-বাকলিয়া) আসনের আওয়ামী লীগ প্রার্থী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল সহ চট্টগ্রামের নৌকা প্রতীকের অন্য প্রার্থীদের বিজয়ের লক্ষ্যে মাঠে নেমেছেন। গতকাল পেশাজীবিদের নিয়ে নির্বাচনে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির বিজয়ের লক্ষ্যে চট্টগ্রামে প্রস্তুতি কর্মসুচীর জন্য মতবিনিময় সভা করেছেন, যেটির সঞ্চালনাও করেন তিনি । সভাটিতে নির্বাচনকে ঘিরে কর্মকান্ডের জন্য পেশাজীবী -নাগরিক স্কোয়াড গঠনের সিদ্ধান্ত গৃহিত হয়।
বিবৃতি দিয়ে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে মনোনয়ন প্রাপ্ত অপর তরুন নেতা, সাবেক মেয়র বীর মুক্তিযোদ্ধা এবিএম মহিউদ্দিন চৌধুরীর সন্তান ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলকে তাৎক্ষণিক অভিনন্দন জানিয়ে সমর্থন ব্যক্ত করেছিলেন করেছিলেন আসনটির পেশাজীবী-নাগরিক প্রার্থী ও চট্টগ্রাম নাগরিক উদ্যেগের আহবায়ক রিয়াজ ।
চট্টগ্রামের মাঠের রাজনীতির পরিচিত মুখ রিয়াজ হায়দার চৌধুরীর কর্মপরিধি আওয়ামী ঘরানায় দেশের অন্যসব পেশাজীবি সংগঠকদের মধ্যেও বহুমাত্রিক । সাংবাদিকদের জাতীয় সংগঠন ‘বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নে’র সহসভাপতি ও চট্টগ্রামে নাগরিক উদ্যেগের আহবায়ক তিনি । ছিলেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও দুইবার করে সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক ।সিইউজে নির্বাচনে ৫৭বছরের রেকর্ড ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হন। প্রতিটি নির্বাচনে সর্বোচ্চ রেকর্ড সংখ্যক ভোটেই বিজয়ী হন।চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বিশিষ্ট সিভিল সোসাইটি কো-অর্ডিনেশন কমিটির সদস্য তিনি ।
পেশাজীবী-নাগরিক সংগঠক রিয়াজ হায়দার চৌধুরীর বলেন, বক্তিগত স্বীকৃতি প্র্রাপ্তি-অপ্রাপ্তি বড় বিষয় নয়।মুক্তিযুদ্ধের চেতনার শক্তির বিজয় নিশ্চিত করা নাগরিক ও পেশাজীবি হিসেবে আমাদের দায়িত্ব । শুধু কোত নয়, নগর চটগ্রাম ও নগর ছাড়িয়ে বৃহত্তর চট্টগ্রামে কাজ করবে পেশাজীবিদের এই বিশেষ স্কোয়ার্ড।
পেশাজীবিদের বহত্তম জাতীয় মোর্চা পেশাজীবি সমন্বয় পরিষদ, চট্টগ্রাম শাখার গতকাল ৩০ নভেম্বর চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমীতে এ মতবিনিময় সভায় বিভিন্ন পেশাজীবি সংগঠন তাদের প্রস্তাবনা তুলে ধরে। সভাটিত্বে পেশাজীবী সমন্বয় পরিবষদ, চট্টগ্রাম শাখার সভাপতি প্রফেসর ডা. একিউএম সিরাজুল ইসলামের সভাপতিতে ও সাধারণ সম্পাদক সাংবাদিক রিয়াজ হায়দার চৌধুরীর সঞ্চালনায় বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি প্রফেসর ড. বেনু কুমার দে, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির কেন্দ্রীয় সহ-সভাপতি ও চট্টগ্রাম জেলা শাখার সাধারণ সম্পাদক অধ্যাপক আবু তাহের চৌধুরী, আইইইবি চট্টগ্রাম চ্যাপ্টারের সাবেক চেয়ারম্যান প্রকৌশলী সাদেক মো. চৌধুরী, চট্টগ্রাম প্রেস ক্লাব সাধারণ সম্পাদক শুকলাল দাশ, বাংলাদেশ শিক্ষক সমিতি, চট্টগ্রাম অঞ্চলের সাধারণ সম্পাদক আবৃত্তিকার অঞ্চল চৌধুরী, বঙ্গবন্ধু পরিষদ, চট্টগ্রাম জেলা শাখার সভাপতি বেগম সৈয়দা তাহেরা, বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয়েরর অধ্যক্ষ আনোয়ারা বেগম, পরিকল্পিত চট্টগ্রাম ফোরামের প্রকৌশলী সুভাষ চন্দ্র বড়–য়া, মুক্তিযোদ্ধা ও পরিবেশ সংগঠক অধ্যাপক ড. মুহাম্মদ ইদ্রিস আলী, চবি সমাজতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. ইন্দ্রজিৎ কুন্ড, ব্যবসায়ী প্রতিনিধি আবদুল হালিম দোভাষ, সাবেক কাউন্সিলর রেহেনা বেগম রানু, পেশাজীবি সমন্বয় পরিষদ চট্টগ্রাম শাখার যুগ্ম-সম্পাদক আবৃত্তিকার রাশেদ হাসান, বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক জাফর আহমেদ সাদেক, মুক্তিযোদ্ধা ও সংগঠক দেওয়ান মাকসুদ আহমেদ, বঙ্গবন্ধু পরিষদের শাবানা বানু, নজরুল সঙ্গিত শিল্পী সংস্থার দীপেন চৌধুরী, বঙ্গবন্ধু ফাউন্ডেশন চট্টগ্রাম মহানগরীর আহবায়ক পিনাকী দাশ, ব্যাংক কর্মচারি ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক পীযুষ কান্তি বিশ্বাস, ব্যান্ড শিল্পী ইকবাল হোসেন, বাংলাদেশ শিক্ষক সমিতির আবু আহমেদ, ফাইট ফর ওমেন রাইটস এর সদস্য পারভীন আকতার প্রমুখ।
আলোচিত পেশাজীবী নেতা, ‘পেশাজীবী সমন্বয় পরিষদ’ চট্টগ্রামের সাধারণ সম্পাদক সাংবাদিক রিয়াজ হায়দার চৌধুরী সারাদেশের সাংবাদিক নেতাদের মধ্যে বর্তমানে কেন্দ্রীয় নেতৃত্বে থাকা মনোনয়ন প্রত্যাশী একমাত্র নেতা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার তরুণ নেতৃত্ব সৃষ্টির যে অব্যাহত প্রচেষ্টা, তাতেও পেশাজীবি নেতাদের মধ্যে সবচেয়ে তরুণ নেতা রিয়াজের ভোটের মাঠে মনোনয়ন সম্ভাব্যতা আলোচিত হয় । মহাজোটের সমীকরণ আর ক্ষমতাসীন আওয়ামীলীগের অনৈক্য কাটিয়ে বিএনপির বিভক্তির সুফল ঘরে তুলতে এমন সর্বজন গ্রহনযোগ্য প্রার্থীর ব্যাপারেই ব্যাপক আশাবাদী হন অনেকেই।- এমন বহুমাত্রিক বিবেচনায় ব্যাপক আলোচনায় থাকা রিয়াজের মনোনয়ন ভাগ্য সুপ্রসন্ন হতে পারে বলে ধারণা করেছিলেন রাজনৈতিক তথ্যাভিজ্ঞরা । সনাতনী সম্প্রদায়, তরুণ,শ্রমিক ও পেশাজীবী ভোটারই ডিসাইডিং ফ্যাক্টর এই আসনে ।এখানে সনাতনী সম্প্রদায়ের সাথে দীর্ঘকালিন সম্পর্কের প্রীতিময়তা, তারুণ্য ও শ্রমিক পেশাজীবী সংগঠন সম্পৃক্ততা এবং ওয়ান ইলেভেনের দুর্মরকাল ও যুদ্ধাপরাধের বিচার আন্দোলন, পেট্রল বোমা-সন্ত্রাস ও সাম্প্রদায়িকতা বিরোধী আন্দোলনসহ চট্টগ্রামের অধিকার ও উন্নয়নে, পেশাজীবী- নাগরিক আন্দোলন গঠনে টানা সম্পৃক্ততা আছে রিয়াজের। এসবই চট্টগ্রাম বিভাগ হতে পেশাজীবী কোটায় তাঁর মনোনয়ন প্রাপ্তির নিয়ামক হতে পারে বলে আশা করেছিলেন পেশাজীবীরা । মনোনয়ন না পেলেও মাঠ ছাড়েননি তিনি ।
নির্বাচনকেন্দ্রীক নানামাত্রিক অভিজ্ঞতা আছে পেশাজীবী-নাগরিক সংগঠক রিয়াজ হায়দার চৌধুরীর । আছে আন্দোলন সংগ্রামেরও অভিজ্ঞতা । ২০১৪-এর জাতীয় নির্বাচনে ছিলেন চট্টগ্রাম বিভাগীয় নাগরিক নির্বাচন পর্যবেক্ষণ কমিটির আহ্বায়ক। ২০১৫সালের চসিক নির্বাচনে নাগরিক কমিটির পক্ষে ঘোষিত ইশতেহারটির প্রণয়ন কমিটির আহ্বায়ক ছিলেন। ‘গণজাগরণে’রও প্রধানতম এই সংগঠক সর্বশেষ বিএনপি-জামায়াতের পেট্রল বোমা-নৈরাজ্যের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ কমিটির ব্যানারেও সক্রিয় ভূমিকা রাখেন। প্রাক্তন মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর একাধিকবারের নির্বাচনেও সক্রিয় ভূমিকা রাখেন। মহিউদ্দিন চৌধুরীর নেতৃত্বে নাগরিক কমিটি, স্বাধীনতার বইমেলা, মুক্তিযুদ্ধের বিজয়মেলা এবং চট্টগ্রাম বন্দরকেন্দ্রীক আন্দোলনেও সক্রীয় ছিলেন । ২০০৬ সালে চট্টগ্রাম বিভাগীয় স্টেডিয়ামে সাংবাদিকদের উপর পুলিশের আক্রমনের প্রতিবাদে সফল আন্দোলনের নেতৃত্বও দেন রিয়াজ ।পরবর্তীতে বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দিনেরও ঘনিষ্ঠ শুভার্থী এই পেশাজীবী- নাগরিক সংগঠক আঞ্চলিক, জাতীয় ও আন্তর্জাতিক প্রায় সব ইস্যুতেই সক্রীয় চট্টগ্রামের প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় ব্যাপক জনপ্রিয় মুখ রিয়াজ । মৃত্যু হুমকিতে থাকা এই পেশাজীবী নেতা বারে বারে আক্রান্তও হয়েছেন। বিশিষ্ট সমাজবিজ্ঞানী প্রফেসর ডঃ অনুপম সেন ও সাংবাদিক সংগঠক রিয়াজ হায়দারসহ পাঁচ বরেণ্যজনকে হত্যার উড়ো চিঠি দেয়ায় থানায় জিডিও করেন ড. সেন । ওয়ান ইলেভেনে’র দুঃসময়ে, চসিক নির্বাচনসহ কয়েকটি জাতীয় ও আঞ্চলিক নির্বাচনে পেশাজীবী নাগরিক সংগঠক রিয়াজ ছিলেন মাঠে সক্রীয় । জননেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর নেতৃত্বে প্রায় দুই যুগ আগে থেকেই মুক্তিযুদ্ধের বিজয় মেলায় সম্পৃক্ততা ছাড়াও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সদস্য সংগ্রহ অভিযান ও আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে প্রকাশিত “অপ্রতিরোধ্য অগ্রযাত্রা : নৌকা পারে, নৌকা-ই পারবে” শীর্ষক প্রচার পত্রটি রচনা করেন তিনি।