পোশাক শিল্পকে বাঁচিয়ে রাখতে চার্জ মওকুফের দাবি

0
107

বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি জনাব মোহাম্মদ আবদুস সালাম করোনা ভাইরাস জনিত উদ্ভুত পরিস্থিতিতে দেশের অর্থনীতির প্রধান চালিকা শক্তি তৈরী পোশাক শিল্পকে বাঁচিয়ে রাখতে চট্টগ্রাম বন্দরের সকল চার্জ ও ডেমারেজ চার্জ মওকুফের জন্য নৌ-পরিবহন মন্ত্রনালয়ের সহযোগীতা চেয়েছেন।
নৌ-পরিবহন মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রীকে আজ এক পত্র প্রেরণ করে তিনি বলেন যে, বিশ্বব্যাপী করোনা ভাইরাস জনিত উদ্ভুত পরিস্থিতিতে বাংলাদেশের তৈরী পোশাক শিল্পে চরম বিপর্যয় নেমে এসেছে, বন্ধ হচ্ছে কারখানা। প্রাপ্ত তথ্য অনুযায়ী এ’পর্যন্ত ১,৬৫০টি পোশাক শিল্প কারখানার ৩.২২ বিলিয়ন ডলারেরও বেশি মূল্যের রপ্তানীআদেশ বাতিল/স্থগিত করেছেন ক্রেতারা, যা প্রতিদিনই বাড়ছে। পোশাক শিল্পের মালিকগণ কারখানা চালু রাখা, মজুরী প্রদান সহ আনুসাঙ্গিক কার্যক্রম পরিচালনা নিয়ে গভীর উদ্বেগের মধ্যে রয়েছেন।
গত ২৬/০৩/২০২০ইং তারিখ হইতে সাধারণ ছুটি সহ সরকার কর্তৃক লকডাউন ঘোষণা করা হয়েছে এবং পরবর্তীতে লকডাউন আরো প্রলম্বিত হওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে প্রায় সকল তৈরী পোশাক কারখানা বন্ধ / ছুটি ঘোষণা করায় উৎপাদন কার্যক্রম সহ যাবতীয় কার্যক্রম স্থবির হয়ে পড়েছে, যা আরো দীর্ঘায়িত হবে। তিনি বলেন, পোশাক শিল্পের এই বিপর্যন্ত অবস্থা দীর্ঘস্থায়ী হলে তা কাটিয়ে উঠা অত্যন্ত দূরুহ হবে। তাই এ’শিল্পের অস্তিত্ব টিকিয়ে রাখার স্বার্থে আমদানীকৃত চালান খালাসে ফ্রি টাইম পরবর্তীতে বন্দরের প্রযোজ্য সকল চার্জ ও ডেমারেজ চার্জ মওকুফ করা অত্যন্ত জরুরী ও ন্যায়সংগত মনে করেন। এই প্রসঙ্গে তিনি চীনসহ বিশ্বের বিভিন্ন দেশ সংকট উত্তরনের সহায়তা প্রদানের বিষয়টি উল্লেখ করে, তিনি বলেন চীন সে দেশের সকল চার্জ মওকুফ করেছে একইসাথে তিনি শিপিং এজেন্ট ও আইসিডি সমূহকে ডেমারেজ চার্জ মওকুফ করার প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের জন্য মন্ত্রীকে বিশেষভাবে অনুরোধ করেন।