প্রতিবাদমুখর হয়ে গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড

0
51

হলিউডে যৌন নিপীড়নের অভিযোগ ওঠার পর একে একে প্রতিবাদমুখর হয়ে উঠেছেন প্রায় সবাই। এবার গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড অনুষ্ঠানেও সেই আঁচড় পড়তে যাচ্ছে। বিবিসির খবরে জানা যায়, টেলিভিশন ও সিনেমার তারকারা প্রতিবাদের প্রতীক হিসেবে এবারের লালগালিচায় কালো পোশাক পরে হাঁটবেন। এমনিতে গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড অনুষ্ঠানে জমকালো পোশাক পরার রীতি রয়েছে।
বাংলাদেশ সময় কাল (৮ জানুয়ারি) ভোরে এবারের আসর অনুষ্ঠিত হবে।
মূল পর্বের শুরুতেও এ ইস্যু থাকবে। উপস্থাপক সেথ মেয়ার তার স্বাগত বক্তব্যে এটি নিয়ে কথা বলবেন।
জানা যায়, প্রথম পর্বে তোপের মুখে পড়তে পারেন বলিউডের প্রভাবশালী প্রযোজক হার্ভি হার্ভি ওয়াইনস্টেন। কারণ তার বিরুদ্ধেই যৌন হয়রানিসহ নানা ধরনের অভিযোগ রয়েছে।
বেশকিছু বিখ্যাত ছবির প্রযোজক ওয়াইনস্টেন কোম্পানির এই প্রতিষ্ঠাতার যৌন নিপীড়নের দগদগে ঘটনাগুলো প্রকাশ্যে আসার পর থেকে হলিউডে সমালোচনার ঝড় বইছে। তার এসব প্রচেষ্টাকে ক্ষমতার চূড়ান্ত অপব্যবহার হিসেবে দেখছেন তারকারা। তাই ৬৫ বছর বয়সী এই নির্মাতাকে ধুয়ে দিচ্ছেন সবাই।
ইতোমধ্যে লন্ডন, লস অ্যাঞ্জেলেস ও নিউ ইয়র্ক পুলিশ হার্ভির বিরুদ্ধে অভিযোগের তদন্ত করছে। এর মধ্যে অভিজ্ঞতা ও প্রত্যক্ষদর্শী হিসেবে সবকিছু বলার জন্য ওয়াইনস্টেন কোম্পানির একদল কর্মী খোলা চিঠির মাধ্যমে নন-ডিসক্লোজার চুক্তি থেকে মুক্তি চেয়েছেন।
গিনেথ প্যালট্রো, অ্যাঞ্জেলিনা জোলি, রোজ ম্যাকগোয়ান, কারা ডেলেভিনেনসহ অনেকে হার্ভির যৌন হয়রানির অভিজ্ঞতা প্রকাশ্যে এনেছেন।
এদিকে অভিনেত্রীদের দেখাদেখি ‘মি টু’ (#Me_Too) হ্যাশট্যাগে দুনিয়াজুড়ে নারীরা টুইটারে নিজেদের যৌন হেনস্তার মুখোমুখি হওয়ার অভিজ্ঞতার কথা জানাচ্ছেন।