১-১ গোলে সমতায় ব্রাজিল-চিলি

0
92

খেলার ১৮ মিনিটের মাথায় নেইমারে কর্নার কিক থেকে হালকা ছোয়া দিয়ে চিলির জালে বল পাঠান ডেভিড লুইস। তবে প্রথমে মনে হয়েছিলো বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে বল জড়িয়েছেন চিলির গঞ্জালো জারা।
প্রথমার্ধে ১-১ গোলে সমতায় ব্রাজিল-চিলি
চিলি ১-০ গোলে পিছিয়ে থাকলেও খেলার ৩২ মিনিটে সানচেজের ডান পায়ের শট ব্রজিলের গোলরক্ষক সিজারকে ফাঁকি দিয়ে ব্রাজিলের জালে জড়ায়। প্রথমার্ধে ১-১ গোলে সমতায় রেখে মাঠ ছাড়ে দু’দল।

নকআউট পর্বের এ খেলায় ম্যাচের ৮ মিনিটে পায়ে আঘাত পান আসরে চার গোল করা ব্রাজিলিয়ান স্ট্রাইকার নেইমার। স্বল্প সময় মাঠের বাইরে চিকিৎসা নিয়ে আবারো মাঠে ফেরেন বার্সেলোনার এই তারকা ফুটবলার।

ম্যাচের ১৩ মিনিটে গোলের সুযোগ পায় চিলির প্রান ভোমরা খ্যাত সানচেজ। ৫০-৫০ এই সুযোগকে কাজে লাগাতে পারেন নি বার্সেলোনার ২৫ বছর বয়সী এই ফুটবলার। এর দুই মিনিট পরেই ডি বক্সের ঠিক বাইরে থেকে পাওয়া ফ্রি কিক থেকে নেইমারের শটটি রুখে দেন চিলির গোলরক্ষক ব্রাভো।

ম্যাচের ১৮ মিনিটে ইচ্ছাকৃত হাত লাগানোর অপরাধে চিলির মেনাকে হলুদ কার্ড দেখান রেফারি। একই মিনিটে কর্নার থেকে পাওয়া বলে সিলভার হেড থেকে পায়ে আলতো ছোঁয়ায় চিলির জালে বল জড়িয়ে দেন লুইজ। বাম পাশ থেকে এই কর্ণার কিক টি নিয়েছিলেন নেইমার।

ম্যাচের ২৭ মিনিটে আবারো গোলের সম্ভাবনা জাগিয়ে তুলেছিল ব্রাজিল। নেইমারের একক প্রচেষ্টা ব্যর্থ হয়ে যায় চিলির ডি বক্সে কোনো সতীর্থ না থাকায়। এর চার মিনিট পরে নেইমারকে আবারো অবৈধভাবে আঘাত করেন ভিদাল।

ম্যাচের ৩৩ মিনিটে সানচেজের গোলে সমতায় ফেরে চিলি। ভিদাল-ভার্গাসের কাছ থেকে পাওয়া বল অসাধারণ দক্ষতায় সানচেজ ব্রাজিলের জালে জড়িয়ে দেন। এর চার মিনিট পর ম্যাচের ৩৭ মিনিটে নেইমারের কর্ণার কিক থেকে অস্কার-সিলভারা গোল করতে ব্যর্থ হন। এর আগে নেইমারের একটি হেড পোস্টবারের পাশ দিয়ে চলে যায়।

ম্যাচের ৪০ মিনিটে আবারো গোল আদায় করে নিতে পারেনি নেইমারের পাস থেকে বল পাওয়া ফ্রেড। ফাঁকায় বল পেয়েও ফ্রেড গোলবারের উপর দিয়ে বল পাঠিয়ে দেন মাঠের বাইরে।

প্রথমার্ধের ৪৩ মিনিটে ডি বক্সের অনেক বাইরে থেকে আলভেজের নেয়া একটি শট ঠেকিয়ে গোলের হাত থেকে দলকে রক্ষা করেন চিলির গোলরক্ষক ব্রাভো। এর দুই মিনিট পর আবারো জোড়ালো শটের অভাবে গোলের সুযোগ নষ্ট করে ব্রাজিল।

প্রথমার্ধের অতিরিক্ত সময়ে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল চিলি। সানচেজের ক্রস থেকে বল পেয়ে অ্যারারাসগুইজ সেই সুযোগ কাজে লাগাতে পারেন নি। ফলে প্রথমার্ধ শেষ হয় ১-১ গোলে।

ব্রাজিল বিশ্বকাপ-২০১৪ এর দ্বিতীয় রাউন্ডের প্রথম খেলায় মাঠে নেমেছে স্বাগতিক ব্রাজিল ও চিলি। শনিবার রাত ১০টায় ব্রাজিলের বেলো হরিজন্তে এস্তাদিও মিনেইরাওতে নকআউট পর্বের এ খেলা অনুষ্ঠিত হচ্ছে।