প্রাথমিকে জিপিএ-৫ প্রাপ্তদের মহানগর আ’লীগের সংবর্ধনা

0
73

জিপিএ-৫
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী বলেছেন, আমাদের সন্তানদের মধ্যে পড়ালেখার আকাক্সক্ষা বাড়ছে। কিন্তু পর্যাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান না থাকায় অনেকেই শিক্ষা বঞ্চিত হচ্ছে। তিনি সমাজের বিত্তবান মানুষের উদ্দেশ্যে বলেন, আপনারা আমাকে জমি দিন। ঐ জমির উপর আমি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে দেবো। সতের বছর মেয়র থাকাকালীন বিশ্ববিদ্যালয়সহ বহু শিক্ষা-প্রতিষ্ঠান গড়ে তুলেছিলাম। এখন এসব প্রতিষ্ঠানে অর্ধ লক্ষাধিক ছাত্র-ছাত্রী লেখাপড়া করছে। আমার লক্ষ্য এই চট্টগ্রামে শিক্ষা নগরী হিসেবে গড়ে তোলা।
তিনি আজ বিকেলে স্থানীয় কমিউনিটি সেন্টারে চকবাজার থানা আওয়ামী লীগের উদ্যোগে চকবাজার থানাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সমাপনী পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তদের প্রদত্ত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে একথা বলেন। তিনি আরো বলেন, আমাদের সন্তানরা মেধাবী। তাদের সঠিকভাবে পরিচর্যা করতে হবে। সন্তানদের পড়ালেখায় মনোযোগী করতে শিক্ষাক-শিক্ষিকাদের প্রধান ভূমিকা রয়েছে। তাদেরকে নিয়মিত ক্লাশ নিতে এবং আমাদের শিক্ষা কারিকুলাম আত্মস্থ করে নিজেদের যোগ্যতার প্রমাণ রাখতে হবে। তিনি অভিভাবকদের উদ্যেশ্যে বলেন, আপনাদের সন্তানদের গতিবিধির উপর লক্ষ্য রাখতে হবে। তারা স্কুলে যাচ্ছে কিনা তাও নজর রাখতে হবে।
তিনি জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের হাতে পুরস্কার হিসেবে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থটি তুলে দিয়ে বলেন, ৭১ সালে বঙ্গবন্ধুর আহবানে অস্ত্র তুলে নিয়ে এদেশ স্বাধীন করেছি। এই গ্রন্থ পাঠ করে তোমরা অনেক মূল্যবান বিষয় জানতে পারবে। ঘাত-প্রতিঘাতময় তাঁর রাজনৈতিক জীবন বিষ্ময়কর।
অনুষ্ঠানের প্রধান বক্তা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন বলেন, শিক্ষা হচ্ছে মানুষের পাঁচটি মৌলিক অধিকারের মধ্যে একটি। রাষ্ট্র তখনই কুসংস্কার, পশ্চাতৎমুখীনতা এবং জঙ্গীবাদ মুক্ত হবে যখন পুরো জাতি শিক্ষা-জ্ঞান-বিজ্ঞানে সুশিক্ষিত হয়ে উঠবে। তিনি আরো বলেন, শিক্ষাখাতে বাংলাদেশে যুগান্তকারী অর্জন সাধিত হয়েছে। তবে প্রযুক্তি ও জ্ঞান ভিত্তিক সমাজ বিনির্মাণে বৈষম্যমুক্ত সর্বজনীন শিক্ষ ব্যবস্থার কোন বিকল্প নেই।
চকবাজার থানা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব শাহাবুদ্দিন আহমদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আনসারুল হকের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিক আদনান, আইন বিষয়ক সম্পাদক শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, উপসম্পাদক শহিদুল আলম, কার্যনির্বাহী সদস্য শেখ শহিদুল আনোয়ার, কাউন্সিলর সাইয়েদ গোলাম হায়দার মিন্টু, চকবাজার থানা আওয়ামী লীগের মোজাম্মেল হক খোকা, সিরাজুর রহমান, শেখ হারুনুর রশিদ, ফারুক খালেক চৌধুরী, আমিনুল হক চৌধুরী, তৌহিদুল আনোয়ার, সাইফুল ইসলাম ভূঁইয়া রাসেল, লায়ন নজরুল ইসলাম, মোঃ নাজিম উদ্দিন, ওমর কান্তি দত্ত, আবুল কালাম আজাদ, শহিদ সরওয়ার মেক্সিম, মাসমুল আলম, কামরুল হাসান, এড. দিদারুল আলম, সুমন চৌধুরী, রতন ভট্টাচার্য, আবু আরিফ, অনিমা কামাল, আবু ফয়সাল চৌধুরী, সরওয়ার উদ্দিন, নাজমুল হক বাচ্চু, আকতার বেগম, কেন্দ্রিয় সাবেক ছাত্র নেতা হাবিবুর রহমান তারেক, মোহাম্মদ ইলিয়াছ উদ্দিন, যুবনেতা জিয়ানুল হোসেন, আরিফ মঈনুদ্দিন, মাকসুদ জামিল প্রমুখ।