প্লাস্টিকের ধোঁয়ার কারণে ২০শিক্ষার্থী অসুস্থ

0
39

গাজীপুরের শ্রীপুর উপজেলার রাজেন্দ্রপুরে মেধাবিকাশ কিন্ডারগার্টেনে আকস্মিকভাবে শ্বাসকষ্টে কমপক্ষে ২০ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে।

এরা হলো, দশম শ্রেণির শিক্ষার্থী শামসুন্নাহার লিজা, আনোয়ার, মাসুম, রাব্বি হাসান, মারুফ, শাহনাজ সাফি, নাজমিন আফসানা ও হানিফ।

গুরুত্বর অসুস্থ শামসুন্নাহার লিজা, আনোয়ার ও শাহনাজ সাফিকে গাজীপুর শহীদ তাজ উদ্দিন আহম্মেদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। অন্যান্যদের রাজেন্দ্রপুরের দুটি ক্লিনিকে চিকিৎসা দেওয়া হয়েছে।

সোমবার সকাল সাড়ে ১০টার দিকে এ ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল সাড়ে ১০টার দিকে ওই প্রতিষ্ঠানের পাশে আশিক এন্টারপ্রাইজ নামে একটি গুদামে প্লাস্টিক জাতীয় দ্রব্য পোড়ানো হচ্ছিল। ধোঁয়ায় কিন্ডারগার্টেনসহ আশপাশের পরিবেশ ধোঁয়াচ্ছন্ন হয়ে পড়ে।

কিন্ডারগার্টেনের সভাপতি আমীর আলী বাবুল জানান, ধোঁয়ার গন্ধে কিন্ডারগার্টেনের বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীরা শ্বাসকষ্টে বেঞ্চের ওপর ঢলে পড়ে। একে একে কমপক্ষে ২০ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। পরে তাদেরকে স্থানীয় ক্লিনিকে নিয়ে চিকিৎসা দেওয়া হয়। এ ঘটনার কারণে কিন্ডারগার্টেন সেমাবারের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে।

রাজেন্দ্রপুর জেনারেল হাসপাতালের চিকিৎসক পুষ্প জানান, তিনি চারজন শিক্ষার্থীকে চিকিৎসা দিয়েছেন। তাদের মধ্যে তিনজন হাসপাতালে ভর্তি রয়েছে। একজনকে গাজীপুর শহীদ তাজ উদ্দিন আহম্মেদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এদের প্রত্যেককেই প্রচণ্ড শ্বাসকষ্টে ভুগতে দেখা গেছে। কোনো রাসায়নিক দ্রব্য পোড়ানোর গন্ধে তাদের শ্বাসকষ্ট হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

মডার্ণ জেনারেল হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা বিপ্লব জানান, তার হাসপাতালে ৮ জনকে চিকিৎসা দেয়া হয়েছে। দুইজনকে ভর্তি করা হয়েছে। দুইজনকে গাজীপুর শহীদ তাজ উদ্দিন আহম্মেদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।