ফিল্ড হাসপাতাল বানাবে মালয়েশিয়া

0
74

মিয়ানমারের রাখাইনে সেনাদের জাতিগত নিধন অভিযানের মুখে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য একটি ফিল্ড হাসপাতাল বানাবে মালয়েশিয়া। ঢাকা সফররত দেশটির উপ-প্রধানমন্ত্রী আহমাদ জাহিদ হামিদি তার সরকারের এই উদ্যোগের কথা জানিয়েছেন।

রবিবার সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠকের পর তিনি সাংবাদিকদের বলেন, রোহিঙ্গাদের চিকিৎসা সেবা দিতে কক্সবাজারে একটি ফিল্ড হাসপাতাল তৈরি করবে মালয়েশিয়া। আগামী এক মাসের মধ্যে হাসপাতালের কাজ হবে।

পরে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী বলেন, মালয়েশিয়ার ফিল্ড হাসপাতালে তিন লাখ মানুষকে চিকিৎসা দেয়া সম্ভব হবে। রোহিঙ্গাদের অবস্থা দেখার জন্য সোমবার কক্সবাজার যাচ্ছেন আহমাদ জাহিদ হামিদি। তিনি কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন রোহিঙ্গা আশ্রয় কেন্দ্রগুলো ঘুরে দেখবেন।

রোহিঙ্গাদের দুর্দশা স্বচক্ষে দেখতে দুই দিনের সফরে রবিবার ঢাকায় আসেন জাহিদ হামিদি। তার সফরসঙ্গী হিসেবে ঢাকায় এসেছেন স্ত্রী হামিদাহ বিনতে খামিস, মালয়েশিয়ার মানব সম্পদ মন্ত্রী ড. রিচার্ড রিয়ত অনাক জায়েম এবং কয়েকজন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাদের স্বাগত জানান সচিব (দ্বিপক্ষীয় ও কনস্যুলার) কামরুল আহসান ও ঢাকায় নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার নূর আশিকিন বিনতে মোহদ তায়িব।

পরে তিনি রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সচিব মো. শহীদুল হকসহ দুই দেশের সংশ্লিষ্ট প্রতিনিধিরা অংশ নেন।