ফেসবুকে সরকারের সমালোচনা ভূমি কর্মকর্তা সাসপেন্ড

0
74

ফেসবুকে সরকারের সমালোচনা ভূমি কর্মকর্তা সাসপেন্ডফেসবুকে সরকারের সমালোচনার অভিযোগে গাজীপুরের একজন ভূমি উপ-সহকারী কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত (সাসপেন্ড) করা হয়েছে। একই সঙ্গে তার বিরুদ্ধে কেন বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে না, সে সম্পর্কে জবাব দিতে বলা হয়েছে তাকে। কাপাসিয়া উপজেলার বারিষাব ইউনিয়নের কুশদী ভূমি উপ-সহকারী কর্মকর্তা মোহাম্মদ কামরুজ্জামান সরকার ও প্রশাসন নিয়ে আপত্তিকর মন্তব্য ও সমালোচনা করায় গত ২০শে মে জেলা প্রশাসন তাকে সাময়িক ভাবে বরখাস্ত করে। কাপাসিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো, আনিছুর রহমান সাংবাদিকদের জানান, ভূমি উপ-সহকারী কর্মকর্তা কামারুজ্জামান তার ফেসবুকে বর্তমান সরকার ও প্রশাসন সম্পর্কে আপত্তিকর মন্তব্য পোষ্ট করেছেন। এ জন্য তাকে ইতোপূর্বে কারণ দর্শানের নোটিশ দেয়া হয়। তাকে সাময়িক বরখাস্তসহ তার বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়েরের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
বরখাস্ত হওয়ার পরে ওই কর্মকর্তা তার ফেসবুকে স্ট্যাটাস দেন, ‘আজ আমি সত্যিই ভীষণ মর্মাহত। কারণ আমার জীবনে আজ এমন এক ঘটনা ঘটে গেল যা কাউকে বলতেও পারছিনা আবার সইতেও পারছিনা! এমনকি স্ত্রী, মা-বাবার কাছেও বলতে পারিনি…..আজ আমি বুঝতে পারছি কষ্ট কাকে বলে ! মানুষ কেন আত্মহত্যা করে?’ এর পর শুক্রবার তিনি তার ফেসবুকে স্ট্যাটাস দেন, ‘সকলের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আমার প্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুকে দীর্ঘদিনের পথচলায় আমার কোন লাইক/কমেন্ট/শেয়ারিং/আপলোডিং দ্বারা যদি কোন ব্যক্তি/সংস্থা/রাজনৈতিক সংগঠন মর্মাহত ও ক্ষতিগ্রস্ত হয়ে থাকেন তাহলে আমি বিশেষ ভাবে ক্ষমাপ্রার্থী। আশা করি নিজ গুনে ক্ষমা করে দিবেন।’
এদিকে মোহাম্মদ কামারুজ্জামান গাজীপুর নামের ফেসবুক আইডিতে গিয়ে দেখা যায়, এতে সে সমসাময়িক বিষয়ে কিছু মন্তব্য পোষ্ট করেছে। যে গুলোর মধ্যে আছে, ‘উন্নয়নের যানযটে তটস্থ আমরা গাজীপুরবাসী ! (জয়দেবপুর রেলক্রসিং)’ ‘দেশ এখন খাদের কিনারে!! (ইছালী টু নীলেরপাড়া সড়ক দেখলেই বুঝা যায়)’
‘উন্নয়নের জ্বরে, না থুক্কু, উন্নয়নের জোয়ারে ভাসছে গাজীপুর সিটি কর্পোরেশনের নীলেরপাড়া টু ইছালী সড়ক !’ ‘গাজীপুরের কাপাসিয়া উপজেলা টু বাজার রোডের বেহাল অবস্থা! দ্রুত সংস্কার ও প্রসস্তকরণ দরকার। (প্রায় আধ ঘন্টা জ্যামে আছি)’ ‘ভাবতে অবাক লাগে কাপাসিয়া সদর রোডেও জ্যামে থাকতে হয়!!!!’ ‘রমজানে দাম বাড়বেনা পেঁয়াজের!! (কারণ রমজানের প্রায় ০১ মাস পূর্বেই ২৪টাকার পেঁয়াজ এখন ৪৮ টাকা) সুতরাং বেতন বাড়িয়ে লাভ কি যদি দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে না থাকে ?’ ‘এ জ্যামে থাকবো কত আর?? দেশে চলছে উন্নয়নের জোয়ার, তবুও জয়দেবপুর রেলক্রসিংয়ে নেই কোন বাইপাস/ফ্লাইওভার! ইষ্ট হচ্ছে প্রতিদিন গাজীপুরবাসীর গড়ে আট শ্রম ঘণ্টার। তবু বেহায়া নেতা-নেত্রীদের বুলি, তারা নাকি উন্নয়নের রূপকার! এই লজ্জা কার?’ ‘বিংশ শতাব্দির মধ্যে এবং মানবজাতির গোটা ইতিহাসে সবচেয়ে বৃহত্তম ‘মানুষের ভীড়’। তার এমন সব স্ট্যাটাসের সাথে সড়কের নানা বেহাল অবস্থার ছবি ও ছিল। এছাড়াও সম্প্রতি কারাগারে বিএনপি নেতা নাসির উদ্দিন পিন্টুর মৃত্যু এবং চিকিৎসা নিয়েও একটা মন্তব্য তিনি লিখেছেন।
এ বিষয়ে কামরুজ্জামান বলেন, ফেসবুকে তিনি সরকারের বিরুদ্ধে কোন কথা লিখেননি। শুধু কিছু ব্যক্তিগত মতামত শেয়ার করেছেন। ডিজিটাল যুগে মুক্তভাবে স্বাধীন ভাবে মতামত তুলে ধরা যাবে না এমনটা তার জানা ছিল না। তিনি আরও জানান, তিনি বাংলাদেশ ভূমি অফিসার্স কল্যাণ সমিতি, গাজীপুর জেলা শাখার সাংগঠনিক সম্পাদক। আসন্ন সম্মেলনে তিনি জেলা শাখার সাধারণ সম্পাদক পদ প্রার্থী। ষড়যন্ত্রের অংশ হিসাবেই হয়তো ঊর্ধতন কর্মকর্তারা মাধ্যমে তার বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়েছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত