বই পড়া প্রজন্ম কখনো অন্যায় করে না

0
152

বই পড়া প্রজন্ম কখনো অন্যায় করে না আবার অন্যায় মেনেও নেয় না বলে মন্তব্য করেছেন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় চট্টগ্রাম কলেজিয়েট স্কুলে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।
বই পড়া প্রজন্ম কখনো অন্যায় করে না
বিকাশের সহযোগিতায় বিশ্বসাহিত্য কেন্দ্র পরিচালিত বই পড়া কর্মসূচি ‘দেশভিত্তিক উৎকর্ষ কার্যক্রম’ এর উদ্বোধন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, বই পড়লে মানুষ আলোকিত হয়। আর আলোকিত মানুষ সৃষ্টির কাজ দীর্ঘদিন করছে বিশ্বসাহিত্য কেন্দ্র। আমাদের চারপাশে এখন রাষ্ট্রের গুরুত্বপূর্ণ জায়গাগুলোয়, সমাজের বিভিন্ন ক্ষেত্রে যেদিকেই চোখ যায় বিশ্বসাহিত্য কেন্দ্রের ছোঁয়ায়, বইয়ের আলোয় আলোকিত হওয়া কিছু মানুষ দেখা যায়। আলোকিত মানুষের সংখ্যা প্রতিদিনই বাড়ছে, প্রতিবছরই বাড়ছে। বাংলাদেশ তাদের আলোয় আলোকিত হবে, হবেই।

তিনি বলেন, পাঠ্য বইয়ের পাশাপাশি অন্য বইগুলো পড়তে হবে। বই পড়ার মাধ্যমে মানুষের মন সুন্দর হয়। শৈশব থেকে বই পড়ার অভ্যাস করলে একটি সুন্দর পরিবেশ সৃষ্টি হয়। আর একটি সুন্দর পরিবেশে বেড়ে উঠতে কে না চায়? শুরুটা সুন্দর হলেও শেষটাও সুন্দর হবে। আর সবাই সুন্দর পরিবেশে বেড়ে উঠলে বাংলাদেশও সুন্দর হবে। বাংলাদেশের অগ্রগতিকে কেউ দমিয়ে রাখতে পারবে না। তাই প্রত্যেক ঘরে ঘরে আলোকিত মানুষ সৃষ্টি করতে হবে।

যাদের লজ্জ্বা আছে তারাই শ্রেষ্ঠ উল্লেখ করে একুশে পদকপ্রাপ্ত বরেণ্য এ সাহিত্যিক বলেন, লজ্জ্বা এমন একটি জিনিস যা সবার থাকতে হয়। যার লজ্জ্বা আছে সেই শ্রেষ্ঠ। লজ্জ্বার কারণে মানুষে অন্যায় কাজ থেকে বিরত থাকে। ভুল করতে গিয়েও সেখান থেকে লজ্জ্বার ভয়ে ফিরে আসে। কিন্তু আমাদের দেশে মানুষের মাঝে লজ্জ্বা কমে যাচ্ছে। এর কারণ কি সেটি খুঁজে বের করতে হবে।

তিনি বলেন, মানুষের আলোকিত জীবনের উপকরণ হচ্ছে বই। জগতে শিক্ষার আলো, নীতি-আদর্শ, ইতিহাস-ঐতিহ্য, কৃষ্টি-সভ্যতা, সাহিত্য-সংস্কৃতি সব জ্ঞানের প্রতীক বইয়ের মধ্যে নিহিত। মানবজীবন নিতান্তই একঘেয়ে দুঃখ-কষ্টে ভরা, কিন্তু মানুষ বই পড়তে বসলেই সেসব ভুলে যায়। পৃথিবীতে বিনোদনের কত কিছুই না আবিষ্কৃত হয়েছে, কিন্তু বই পড়ার নির্মল আনন্দের সমতুল্য হতে পারেনি কোন কিছুই। তাই সবাইকে বেশি বেশি করে বই পড়তে হবে।

জীবনে প্রতিষ্ঠিত হতে হলে সংগ্রাম করতে হবে উল্লেখ করে অধ্যাপক আবু সায়ীদ বলেন, জীবনে প্রতিষ্ঠিত হতে হলে সংগ্রাম প্রয়োজন। সংগ্রাম ছাড়া কেউ বিশ্ব আসনে প্রতিষ্ঠিত হতে পারেনি। আর এজন্য কৌশল, আন্তরিকতা ও একটি সুনির্দিষ্ট লক্ষ্য থাকতে হবে। যারা জীবনে প্রতিষ্ঠিত হয়েছে তাদের অতিরিক্ত কিছু নেই। কিন্তু তাদের প্রচেষ্টা ছিল। তাই সবাইকে আলোকিত মানুষ হয়ে দেশ ও জাতির কল্যাণে কাজ করার আহ্বান জানান তিনি।

কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক মুহাম্মদ গিয়াস উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন বিকাশের নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর, চিফ এক্সটারনাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল (অব.) শেখ মো. মনিরুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের উপ পরিচালক আজিজ উদ্দিন, সিটি কলেজ অর্থনীতি বিভাগের অধ্যাপক আলেক্স আলীম।

সভা শেষে অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ স্কুল কর্তৃপক্ষ ও শিক্ষার্থীদের কাছে বই তুলে দেন।