বঙ্গবন্ধু জন্ম শতবার্ষিকীর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র “উড়বে পতাকা”র টেইলর প্রকাশ

0
1079

মোহাম্মদ কামাল ও লোকপ্রিয়া বড়ুয়া পরিচালিত চট্টগ্রাম চলচিত্র কেন্দ্র নিবেদিত হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর শততম জন্মবার্ষিকী উপলক্ষে নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র “উড়বে পতাকা” এর টেইলর প্রকাশ

মির্জা ইমতিয়াজ শাওন:: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমনের জন্মশতবার্ষিকীকে সামনে রেখে চট্টগ্রাম চলচ্চিত্র কেন্দ্রের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ কামাল ও সাধারণ সম্পাদক লোকপ্রিয় বড়ুয়া পরিচালনায় নির্মিত হয়েছে উড়বে পতাকা নামে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র যার ট্রেইলর ইতিমধ্যে ইউটিউবে প্রকাশ করা হয়েছে।

চট্টগ্রামে নানা লোকেশনে চিত্রায়িত হয় উড়বে পতাকা। এর মধ্যে চট্টগ্রামের ফুলকি স্কুল, বাতিঘর, বিজয় মেলা২০১৭, জামাল খান, হেমসেন লেইন এলাকায় একটি বাড়ী ও বাড়ীর ছাদে। ছবিতে দেখা যাবে স্বপ্নতরী নামে এক কিশোরীকে। যার ভাবনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমন। এ ভাবেই এগিয়ে চলে ছবির গল্প।

স্বপ্নতরী যখন বুঝতে পারে বঙ্গবন্ধু সারা জীবা একটি সাধনা করেছেন আর তা হচ্ছে বাংলা ও বাঙালির মুক্তির জন্য নিজেকে উৎসর্গ করা। এ উপলব্দি থেকেই স্বপ্নতরীর বঙ্গবন্ধুকে জানার আগ্রহ বাড়তে থাকে। ছবিটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমনের জন্মশতবার্ষিকীকে কেন্দ্র করে নির্মান করা হয় এবং জাতির সামনে একটি বার্তা পৌছে দেওয়ার চেষ্টা হয়েছে। যিনি আমাদের মুক্তি সংগ্রামের নেতা আজীবন একটি স্বাধীন দেশের জন্য সংগ্রাম করে একটি দেশ দিয়ে গেছেন আগামী ১৭ই মার্চ ২০২০ইং বঙ্গবন্ধুর জম্মশতবার্ষিকীতে সারা জাতি এক যোগে পতাকা উত্তোলন পতাকা উড়ানে মাধ্যমে জাতির জনকের প্রতি সম্মান জানানোর আহবান জানায়। ছবিটি দেখে তরুণ প্রজম্ম জানতে পারবে বঙ্গবন্ধু মুক্তিসংগ্রামের মহানায়ক ছিলেন। ছবিটিতে উঠে এসেছে ১৯৪৮ থেকে থেকে ১৯৫২ সালের ভাষা আন্দোলনের কথা। ২১ শে ফেব্র“য়ারীর ভাষা শহীদের আত্নত্যাগের কথা। বঙ্গবন্ধুর ছয় দফা ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান,জাতির জনক শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত করা, ৭ মার্চ, ১৯৭১ বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ও ’৭১-এর মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও ১৯৭৫ সালের ১৫ আগষ্ট বঙ্গবন্ধুকে সপরিবারে নির্মমভাবে হত্যার কথা।

বর্তমান প্রজম্ম ছবিটি দেখলে খুব সহজে জানতে পারবে এই দেশের প্রতিটি সংগ্রামের মূলে রয়েছে বঙ্গবন্ধুর বলিষ্ট নেতেৃত্বের কথা। বঙ্গবন্ধুর আদর্শ বঙ্গবন্ধুর দেশপ্রেম অনুপ্রানিত হয়ে আগামী প্রজম্মর এই দেশকে সুখী সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তুলতে উজ্জীবিত হবে। ছবিটিতে একটি গান আছে। গানের কথা লিখেছেন মোঃ কামাল। গানটির সুর করেছেন সুরসাধক বাবুল বড়ুয়া এবং গানে কন্ঠ দিয়েছেন বিশিষ্ট রেডিও ও টেলিভিশন শিল্পী পুরবী বড়ুয়া। ছবিটিতে নৃত্য পরিচালনা করেছেন ওডেশী ও ডান্স মুভম্যান্ট এর পরিচালক প্রমা অবন্তী।ছবিটির কাহিনী ভাবনা মোঃ কামাল, চিত্রন্যাট্য করেছেন গিয়াস আহম্মদ।চিত্রন্যাট্য সম্পাদনা করেছেন লোকপ্রিয় বড়ুয়া। ছবিতে দুই সহকারী পরিচালক হলেন পৃথিরাজ বড়ৃয়া ও অর্নিবান করিম। ছবিতে অভিনয় করেছেন অর্জিতা সেন চৌধূরী, কাবেরী আইচ, শান্তুু দাশ, লাবন্য বড়ুয়া, লোকপ্রিয় বড়ুয়া, আশীষ নন্দী, ফারুক ইসলাম ও আরো অনেকেই। এই মাসের শেষে ছবিটি মুক্তি দেওয়ার হবে।