‘বন্য প্রাণী ও পরিবেশ, বাঁচায় প্রকৃতি বাঁচায় দেশ’

0
102

বাঁচায় দেশ ২
শংকর চৌধুরী, খাগড়াছড়ি : বন্য প্রাণী ও পরিবেশ,বাঁচাও প্রকৃতি বাঁচায় দেশ এ প্রতিপ্রাদ্যকে সামনে রেখে বিশ্ব পরিবেশ দিবস-২০১৬ উপলক্ষে পরিবেশবান্ধন শহর গড়ার লক্ষে খাগড়াছড়ি পৌরসভাসহ স্থানীয় বিভিন্ন এনজিও’র যৌথ উদ্যোগে “নাগরিক ভাবনা” শীর্ষক আলোচনা সভা ও বণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকাল ৯ টায় দিবসটি উপলক্ষে একটি বণাঢ্য র‌্যালী পৌর সভা গেইট থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে টাউন হলে গিয়ে আলোচনা সভায় মিলিত হয় । এতে পরিবেশ আন্দোলক ও সাংবাদিক প্রদীপ চৌধুরীর সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, পৌর মেয়র আলহাজ্ব মো: রফিকুল আলম।

বিশ্ব পরিবেশ দিবস উদযাপন কমিটির আহবায়ক ও সনাক সদস্য- লালসা চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন-তৃণমুল উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রিপন চাকমা, প্রবীন শিক্ষাবিদ ধর্মরাজ বড়–য়া, নারী নেত্রী নমিতা চাকমা, জেলা দূর্নীতি দমন কমিশন (দুদক)’র সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম, ,সাংবাদিক আজিমুল হক, জাবারাং এর প্রোগ্রাম কো-অডিনেটর বিনোদন ত্রিপুরা প্রমুখ।
বাঁচায় দেশ
বক্তরা বলেন,পরিবেশবান্ধব শহর গড়াসহ জীব বৈচিত্র রক্ষায় সকলকে ভূমিকা রাখতে হবে। এ জন্য প্রয়োজন জন সচেতনতা। সকলের ঐক্যবদ্ধ উদ্যোগ খাগড়াছড়িকে সুন্দর ও বৈরী আবহাওয়ার প্রভাবহীন স্বপ্নের খাগড়াছড়ি উপহার দেওয়া সম্ভব বলে অভিমত প্রকাশ করেন বক্তরা।

এছাড়াও সকালে ৮টায় খাগড়াছড়ি পৌর সভার উদ্যোগে মেয়র পরিস্কার পরিচ্ছন্নতা ও মশক নিধন অভিযান এর অনুষ্ঠানিক উদ্ভোধন করে করে জন সচেতনতা সৃষ্টি করতে দেখা যায়