বিএনপি না এলে দলটিকে ছাড়াই আসন্ন জাতীয় সংসদ নির্বাচন

0
36

গেল বারের মতো এবারো বিএনপি না এলে দলটিকে ছাড়াই আসন্ন জাতীয় সংসদ নির্বাচন হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তিনি বলেন, কেউ নির্বাচন ঠেকাতে পারবে না।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) বিকেল পৌনে ৫টায় সাম্প্রতিক ইতালি সফর নিয়ে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য শেষে প্রশ্নের জবাব এ কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সময় মতো নির্বাচন হবে, এটা আমাদের সংবিধানে যেভাবে আছে।

তিনি বলেন, এখন তারা (বিএনপি) ইলেকশন করবে না? এটা আমি জানি না, যদি না করে কারো কিছু করার নাই। গতবারও ইলেকশন করেনি।

‘আমরা জানতাম তারা ইলেকশনে (গত নির্বাচন) আসবে। কিন্তু বিএনপি ইলেকশনে আসেনি। এবারও যদি কোন দল না আসে, সেখানে আমাদের করার কি আছে।

আওয়ামী লীগ সভাপতি বলেন, আর মাল্টিপার্টি সিস্টেম এখানে, বহুদলীয় গণতন্ত্র। কোন দল নির্বাচন করবে, কোন দল না করবে সেটা সম্পূর্ণ তাদের দলের সিদ্ধান্ত। নির্বাচন সময় মতো হবে। জনগণও ভোট দেবে।

দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশ না নেওয়া এবং তাদের নির্বাচন ঠেকানোর আন্দোলনের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ২০১৪ সালে এত তাণ্ডব করেও যখন নির্বাচন ঠেকাতে পারেনি, কাজেই ভবিষ্যতেও নির্বাচন ঠেকাতে পারবে না।

‘নির্বাচন হতে দেব না, এটা হচ্ছে গায়ের জোরের কথা। এটা বিএনপি বলতে পারে, কেন বলতে পারে কারণ তাদের জন্মটাই তো ওইভাবে।’

শেখ হাসিনা বলেন, যারা গণতন্ত্রে বিশ্বাস করে, জনগণের ভোটের অধিকারে বিশ্বাস করে, জনগণের ওপর আস্থা ও বিশ্বাস আছে তারা নির্বাচন করবে, আর না করলে আমাদের কিছু করার নাই।

এতিমখানা দুর্নীতি মামলায় খালেদা জিয়া বিরুদ্ধে আদালতের রায় প্রসঙ্গে তিনি বলেন, আমি শাস্তি দিয়েছি, আমি তুলে নেবো বিষয়টা তা নয়। এটা আদালত দিয়েছে। আমাদের কিছু করার নেই।