‘বিএসবিএ’ হাসপাতাল উদ্বোধন

0
96

শিপ ব্রেকার্স হাসপাতালজাহাজভাঙা শিল্পে নিয়োজিত শ্রমিকদের জন্য বিশেষায়িত হাসপাতাল তৈরি করেছে বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যাসোসিয়েশন (বিএসবিএ)। এ হাসপাতালে ২৫ জন ডাক্তার নিয়মিত চেম্বার করবেন। এর মধ্যে চারজন সবসময় জরুরি বিভাগে দায়িত্ব পালন করবেন। রোগীদের সেবায় একটি অ্যাম্বুল্যান্স, চারটি অত্যাধুনিক অপারেশন থিয়েটারসহ সব উন্নত যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে। পুরুষ শ্রমিকদের পাশাপাশি নারী ও শিশুর জন্য রাখা হয়েছে বিশেষ ব্যবস্থা।

মঙ্গলবার সীতাকুণ্ডের ভাটিয়ারিতে ২৫০ শয্যার হাসপাতালটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য দিদারুল আলম, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিস পরাগ। দিদারুল আলম বলেন, দেশে এই প্রথম শিপ ব্রেকার্স অ্যাসোসিয়েশন নিজেদের খরচে হাসপাতাল নির্মাণ করলো। এ হাসপাতাল শ্রমিকদের কল্যাণে দৃষ্টান্ত হয়ে থাকবে। মিস পরাগ শিপইয়ার্ডগুলোর প্রশংসা করে বলেন, ইদানিং শিপব্রেকিং ইয়ার্ডগুলো শিল্প হিসেবে দেশের দৃষ্টি আকর্ষণ করছে এবং অর্থনীতিতে ভালো অবদান রাখছে। শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ইয়াসমীন সুলতানা বলেন, বিভিন্ন দেশের শিপইয়ার্ডগুলোর জন্য কেন্দ্রীয়ভাবে কোনো হাসপাতাল নাই। দেশে এই প্রথম কোনো হাসপাতাল প্রতিষ্ঠিত হলো।

সভাপতির বক্তব্যে বিএসবিএর সভাপতি এমএ তাহের বলেন, পরিবেশ দূষণ যাতে না হয় শিপইয়ার্ডগুলো সেব্যাপারে এখন খুবই সতর্কতা অবলম্বন করছে। আমরা দূষণ নিয়ন্ত্রণের জন্য আরও চেষ্টা চালিয়ে যাবো।

স্বাগত বক্তব্যে বিএসবিএর নির্বাহী কমিটির সদস্য জহিরুল ইসলাম রিংকু বিএসবিএর আহ্বানে সাড়া দিয়ে শিপইয়ার্ড মালিকরা এ হাসপাতাল নির্মাণে এগিয়ে আসায় সবাইকে ধন্যবাদ জানান। তিনি বলেন, আমরা এভাবে এগিয়ে এলে অনেক কঠিন কাজও সহজে করতে পারবো।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন এনইউএম জাহাংগীর চৌধুরী, মোহম্মদ সালাউদ্দিন, মাস্টার কাশেম, বিএসবিএর সচিব বোরহান উদ্দিন আহমেদ চৌধুরী ও ডা. বিকে দাশ।