বিচারহীনতার সংস্কৃতিতে বসবাস করছি: সুলতানা কামাল

0
61

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও আইন ও সালিশ কেন্দ্রের (আসক) নির্বাহী পরিচালক অ্যাডভাকেট সুলতানা কামাল বলেছেন, ‘আমরা একটা বিচারহীনতার সংস্কৃতিতে বসবাস করছি’।

বৃহস্পতিবার সকালে সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) মিলনায়তনে হিল উইমেন্স ফেডারেশন আয়োজিত ‘অপহরণ ঘটনার যথাযথ বিচার ও অপহরণকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

সুলতানা কামাল বলেন, দীর্ঘ ১৮ বছর পার হয়ে গেলেও কল্পনা চাকমা অপহরণকারীদের বিচার কোনো সরকার করছে না। পার্বত্য চট্টগ্রামবাসীরা তাদের নাগরিক সুবিধা ও মানবাধিকার থেকে বঞ্চিত।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামের এসপির দায়িত্বে থাকা আমিনা বেগমের কাছে এ বিষয়ে প্রমাণসহ যথেষ্ট তথ্য আছে যে, কল্পনা চাকমা এখনো জীবিত আছেন।

কিন্তু, দীর্ঘ ১৮ বছর হয়ে গেলেও কল্পনা চাকমা অপহরণের তদন্ত প্রতিবেদন এখনো প্রকাশ করছে না সরকার।

সরকারের কাছে কল্পনা চাকমার অপহরণকারীদের উপযুক্ত বিচারের দাবি করে সুলতানা কামাল বলেন, এর উপযুক্ত বিচার না হলে পার্বত্য চট্টগ্রামবাসীর নিরাপত্তা নিশ্চিত হবে না। তারা নাগরিক হিসেবে সঠিক মানবাধিকার থেকে বঞ্চিত হবে।

এ সময় কল্পনা চাকমার অপহরণের ঘটনায় তদন্ত প্রতিবেদন জনসম্মুখে প্রকাশ করার জোর দাবি জানান সুলতানা কামাল।

সংগঠনের সভাপতি চঞ্চলা চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন- ‘নিজেরা করি’ সংগঠনের সমন্বয়কারী খুশী কবির, ‘মানুষের জন্য ফাউন্ডেশন’র প্রোগ্রাম ম্যানেজার তন্দ্রা চাকমা, সংগঠনের সাংগঠনিক সম্পাদক চন্দ্র ত্রিপুরা, সাধারণ সম্পাদক মসিরা ত্রিপুরা প্রমুখ।