বিজেন ব্যানার্জি ওএসডি

0
47

মহান বিজয় দিবসের মঞ্চে হামলার অভিযোগে চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার শিকলবাহা ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে উপজেলা নির্বাহী অফিসারের অফিস সহকারী দীপু চাকমা বাদি হয়ে একটি মামলা করেন।

সেই ঘটনায় এবার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিজেন ব্যানার্জিকে ওএসডি করল জনপ্রশাসন মন্ত্রণালয়।

পুলিশ ও প্রশাসন সূত্র জানায়, বিজয় দিবস উপলক্ষে ১৬ ডিসেম্বর উপজেলা পরিষদের উদ্যোগে স্থানীয় এজে চৌধুরী ডিগ্রী কলেজ মাঠে কুচকাওয়াজ, আলোচনা সভা ও মুক্তিযোদ্ধাদের সংবর্ধনার আয়োজন করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যানার্জি ওই এলাকার সকল জনপ্রতিনিধি, বিভিন্ন সামাজিক সংগঠনকে চিঠি দিয়ে অনুষ্ঠানে আমন্ত্রণ জানান। একইভাবে শিকলবাহা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও অনুষ্ঠানের আপ্যায়ন উপ-কমিটির আহ্বায়ক জাহাঙ্গীর আলমকেও তিনি চিঠি দেন বলে জানা গেছে।

কিন্তু অনুষ্ঠানে আমন্ত্রণ পাননি দাবি করে অনুষ্ঠানের দিন অনুসারীদের নিয়ে মিছিল সহকারে বিজয় দিবসের মঞ্চে ওঠে হাতাহাতি শুরু করেন জাহাঙ্গীর আলম। এসময় আওয়ামী লীগ ও যুবলীগের দুই নেতা ও এক শিক্ষককে শারীরিকভাবে লাঞ্ছিত করা হয় বলে অভিযোগ পাওয়া গেছে। পাশাপাশি একই ঘটনায় বিজয় দিবসের শারীরিব কসরত প্রদর্শীনিতে অংশ নেওয়া বেশ কয়েকজন শিশুও আহত হয়। হামলা চালাকালে অনুষ্ঠানে অংশ নেওয়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও আমন্ত্রিত অতিথিরা পালিয়ে আত্মরক্ষার চেষ্টা করেন। পুরো এলাকাজুড়ে সৃষ্টি হয় আতঙ্ক। এক পর্যায়ে অনুষ্ঠান ১ ঘন্টা বন্ধ থাকে। পরে অনুষ্ঠান শুরু করা হলেও পুরস্কার বিতরণ বাদ দিয়ে শেষ করা হয়।

ঘটনার পাঁচদিন পর ২০ ডিসেম্বর এই ঘটনায় ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আলমের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও ৫০০জনকে আসামী করে মামলা করা হয়।

রোববার (২৪ ডিসেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এতে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) হিসেবে ওএসডি করার কথা বলা হয়।

সিনিয়র সহকারী সচিব দেওয়ান মাহবুবুর রহমান স্বাক্ষরিত এই প্রজ্ঞাপনে বলা হয়, উল্লিখিত কর্মকর্তা (বিজেন ব্যানার্জী) আগামী ২৬-১২-২০১৭ তারিখের মধ্যে বর্তমান কর্মস্থল হতে অবমুক্ত হবেন; অন্যথায় ২৬-১২-২০১৭ তারিখ অপরাহ্নে তাৎক্ষণিক অবমুক্ত (স্ট্যান্ড রিলিজ) বলে গণ্য হবেন।

জনস্বার্থে এ আদেশ অবিলম্বে কার্যকর
করা হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।