‘বিদেশি পর্যবেক্ষক না আসলে নির্বাচন প্রশ্নবিদ্ধ হবে না’ রকিব

0
79

প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ সাফ জানিয়ে দিয়েছেন, দশম জাতীয় সংসদ নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক না আসলেও নির্বাচন প্রশ্নবিদ্ধ হবে না।

আজ সোমবার সন্ধ্যায় শেরেবাংলা নগরে নির্বাচন কমিশন সচিবালয়ে তিনি এ কথা জানান।

সিইসি বলেন, তাদের (বিদেশি পর্যবেক্ষক) বিবেচনায় তারা আসবেন না, আমাদের লোকাল প্রতিষ্ঠানগুলো থাকবে। আপনারা সাংবাদিকরা দেশবাসীকে জানাবেন। আমরা তাদের আসতে দাওয়াত দিয়েছি। প্রত্যেকটি প্রতিষ্ঠানের নিজস্ব নীতিমালা আছে- সেটা বিচার বিবেচনা করে তারা সিদ্ধান্ত নেবেন।

প্রার্থীদের হলফনামা প্রকাশ না করতে আওয়ামী লীগের অনুরোধ সম্পর্কে তিনি বলেন, হলফনামা প্রকাশে আইন কি বলে- সেটা আমরা ভেবে দেখব। পরিবর্তন করতে হবে কি না এটা এখনই বলা যাবে না।

এক আগে একজন কমিশনার জানান, হলফনামায় আওয়ামী লীগের প্রার্থীদের সম্পদসহ বিস্তারিত তথ্য প্রকাশের পর গণমাধ্যমে এ বিষয়ে খবর প্রকাশিত হয়। পরে আওয়ামী লীগের ৯ সদস্যের একটি প্রতিনিধি দল রবিবার কমিশনে আসে। তারা প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে সাক্ষাৎ করে বলে, কেন আপনারা এ তথ্য প্রকাশ করলেন। প্রকাশের পর আমরা বিপদে পড়েছি।

তিনি বলেন, এরপর থেকে কমিশন হলফনামা প্রকাশের আইন-কানুন নিয়ে ঘাটাঘাটি শুরু করে।

প্রসঙ্গত, ২০ ডিসেম্বর ইউরোপীয় ইউনিয়ন এবং রবিবার কমনওয়েলথ নির্বাচন পর্যবেক্ষণে আসবে না বলে নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছে।