বিশ্বকাপে নিষিদ্ধ করা হয়েছে স্লেজিং

0
184

স্লেজিংবিশ্বকাপে নিষিদ্ধ করা হয়েছে স্লেজিং। আইসিসি আমন নিয়ম ধার্য করেছেন। আইসিসির কার্যনির্বাহী কমিটির প্রধান ডেভিড রিচার্ডসন বলেছেন , ” মাঠে কোন খেলোয়ার খারাপ আচরন করলে কিংবা আরেক খেলোয়ার এর সাথে বাদানুবাদ এ জড়িয়ে পড়লে আইসিসির কোড অফ কন্ডাক্ট অনুযায়ী তাকে জরিমানা করা হবে এমনকি বহিষ্কার ও করা হবে।”
তিনি আরও বলেন, যে সমস্ত খেলোয়াড়ের ইতোমধ্যেই মাঠের মধ্যে স্লেজিং এর রেকর্ড রয়েছে তাদের ক্ষেত্রে প্রথমবার অভিযোগ প্রমাণ হলেই ম্যাচ বহিষ্কারের সিদ্ধান্ত নিবে সংশ্লিষ্টরা। মেলবোর্নে স্থানীয় সাংবাদিকদের কাছে রিচার্ডসন মঙ্গলবার বলেছেন, ‘বিষয়টি দলীয় মিটিংয়ে সংশ্লিষ্ট সবাইকে জানিয়ে দেয়া হয়েছে। বিশ্বকাপ শুরুর আগেই বেশ কয়েকটি দলের কিছু কিছু খেলোয়াড়েরর আচরণ নিয়ে আমাদের কাছে রিপোর্ট আছে যা মেনে নেয়া যায় না। গত কয়েক মাসে আইসিসি কোড অব কন্ডাক্টের ১২-১৩ ধারায় বিভিন্ন সিরিজে বিষয়টি নিয়ে কাজ করা হয়েছে। তাই ইতোমধ্যেই এই আইনের কার্যকারীতা শুরু হয়ে গেছে। দলগুলোকে জানিয়ে দেয়া হয়েছে এই ধরনের ঘটনায় আম্পায়ারদের আগের থেকে কঠোর মনোভাব পোষন করার জন্য। ম্যাচ রেফারির দেয়া জরিমানার অঙ্কও আগের থেকে কয়েকগুন বাড়ানো হয়েছে।’
উল্লেখ্য, আইসিসিকে স্লেজিং নিয়ে এতটা কঠোর হতে এর আগে দেখা যায় নি । গতবছরের অস্ট্রেলিয়া (ডেভিড ওয়ার্নার ) এবং ভারতের (বিরাট কোহলির) মধ্যকার সিরিজে বাক বিতন্ডা প্রকাশ্যে চলে আসার পরই আইসিসি এই বিষয়ে কঠোর হয়।