বিশ্ব সঙ্গীত দিবসের আলোচন অন্ধকারের বিরুদ্ধে সঙ্গীত-ই হতে পারে আলোকবর্তিকা- মেজবাহ উদ্দিন

0
96

মেজবাহ উদ্দিনবিশ্ব সঙ্গীত দিবসের আলোচনায় চট্টগ্রাম’র জেলা প্রশাসক মেজবাহ্ উদ্দিন বলেছেন, সঙ্গীত অসীম শক্তিশালী। সঙ্গীত অসুন্দরের বিরুদ্ধে আলোয় অবগাহন। বিশ্ব আজ ক্রমাগত অস্থিরতায় নিমজ্জিত। এই দেশেও ধর্মান্ধতা, কুসংস্কার, সাম্প্রদায়িকতা, জঙ্গীবাদ আজ ভয়াবহ রূপ ধারণ করেছে। এসব অন্ধকারের বিরুদ্ধে সঙ্গীত-ই হতে পারে আলোকবর্তিকা। তিনি বলেন, সঙ্গীত আমাদের মুক্তিযুদ্ধে প্রেরণা জুগিয়েছে। সুষ্ঠু সমাজ ব্যবস্থা বিনির্মাণে এবং একটি আলোকোজ্জ্বল সুন্দর বাংলাদেশ গড়তে সঙ্গীত বিশাল ভূমিকা পালন করতে পারে।
তিনি আজ (শনিবার) চট্টগ্রাম শিল্পকলা একাডেমি মিলনায়তনে বাংলাদেশ সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদ, চট্টগ্রাম বিভাগীয় শাখা ও জেলা শিল্পকলা একাডেমি’র যৌথ আয়োজনে অনুষ্ঠিত বিশ্ব সঙ্গীত দিবসের অনুষ্ঠানে উপরোক্ত অভিমত ব্যক্ত করেন।
সঙ্গীতজ্ঞ ও শিক্ষাবিদ অধ্যাপক হাসিনা জাকারিয়া বেলার সভাপতিত্বে এবং শিল্পী দীপেন চৌধুরীর সঞ্চালনে অনুষ্ঠিত আলোচনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম বেতারের আঞ্চলিক পরিচালক এস এম আবুল হোসেন, নাট্যজন সাইফুল আলম ও জেলা শিল্পকলা একাডেমির সাংস্কৃতিক কর্মকর্তা মোসলেম উদ্দিন শিকদার। অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক উস্তাদ স্বর্ণময় চক্রবর্ত্তী। আলোচনা শেষে সম্মেলক সঙ্গীত পরিবেশন করেন আর্যসঙ্গীত সমিতি, সঙ্গীত ভবন, ক্লাসিক্যাল মিউজিক স্টুডেন্টস ফোরাম, নজরুল সঙ্গীত শিল্পী সংস্থা ও অভ্যূদয়ের শিল্পীবৃন্দ। একক গানে অংশ নেন শিল্পী জয়ন্তী লালা, আবদুর রহিম, শ্রেয়সী রায়, তৃপ্তি বিশ্বাস, এনায়েত সানি প্রমুখ।