বুথ ফেরত জরিপে মোদির জয়, বিরোধীদের তোড়জোড়

0
91

লোকসভা নির্বাচনের শেষ দফা শেষে স্থানীয় টেলিভিশন চ্যানেলগুলোয় প্রকাশিত বুথ ফেরত জরিপে ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন জোটের জয়ের আভাস দেয়া হয়েছে। এই জরিপ প্রকাশের একদিন পর মোদি বিরোধী দলগুলোর মধ্যে দেখা গেছে অস্থিরতা।

প্রায় সকল বুথ ফেরত জরিপ হিসেবেই উল্লেখযোগ্য ব্যবধানে জয়ী হতে যাচ্ছে জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ)। কিন্তু বিরোধীরা এই জরিপকে মেনে নিতে নারাজ। কেউ কেউ জরিপগুলোকে গুজব বলে উড়িয়ে দেওয়ার চেষ্টাও করেছেন। কিন্তু জরিপ প্রকাশের একদিনের মাথায়ই তাদের মধ্যে দেখা গেছে একজোট হওয়ার প্রবণতা। সমাজবাদি পার্টির (এসপি) নেতা আখিলেশ যাদব সোমবার (২০ মে) বহুজান সমাজ পার্টির (বিএসপি) প্রধান মায়াবতীর সঙ্গে তার বাসভবনে দেখা করেছেন। অন্যদিকে, অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী ও তেলেগু দেশাম পার্টির (টিডিএম) নেতা নাইডু চন্দ্রবাবু দেখা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে।
বুথ ফেরত জরিপে এনডিএ’র জয় নিশ্চিত হলেও, নাইডু এখনো একটি মোদি বিরোধী জোট গড়ার চেষ্টা চালাচ্ছেন। যদি কোনো পক্ষই সরকার গঠনের জন্য পর্যাপ্ত আসন না পায় সেক্ষেত্রে তারা জোট হিসেবে জয়ী হওয়ার দাবি করতে পারে।
এদিকে, লাক্ষেèৗতে মায়াবতীর বাসভবনে হওয়া বৈঠকে দুই দল প্রধানের মধ্যে কী আলোচনা হয়েছে সে বিষয়ে কিছুই প্রকাশ করা হয়নি। তবে নিজের টুইটার একাউন্টে মায়াবতীর সঙ্গে একটি ছবি আপলোড দিয়েছেন যাদব। তাতে তিনি ক্যাপশনে হিসেবে লিখেছেন- এখন পরবর্তী পদক্ষেপের জন্য প্রস্তুত হচ্ছি।

সূত্র জানিয়েছে, দুই নেতা-নেত্রি অন্যান্য বিরোধীদলের সঙ্গে আলোচনায় বসতে সম্মত হয়েছেন।
এদিকে, কলকাতায় নাইদু ও মমতার মধ্যে একটি ৪৫ মিনিট দীর্ঘ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। তবে তাদের মধ্যে কী আলোচনা হয়েছে সে বিষয়য়ে কিছু জানানো হয়নি। তবে তৃণমূল কংগ্রেসের এক নেতা বলেছেন, বৃহ¯পতিবার ফল প্রকাশের পর কী পদক্ষেপ নেওয়া হবে সেসব বিষয়ে তারা আলোচনা করেছেন।

মমতার সঙ্গে আলোচনার কয়েকদিন আগে কংগ্রেসের বর্তমান প্রেসিডেন্ট রাহুল গান্ধীর সঙ্গে দুই দফা বৈঠক করেছেন। তৃণমূল কংগ্রেসের এক নেতা জানিয়েছেন, সে বৈঠক সম্বন্ধে মমতাকে জানিয়ে থাকতে পারেন তিনি।
উল্লেখ্য, বুথ ফেরত জরিপ প্রকাশের পর থেকে কিছুটা নীরব ভ’মিকাই পালন করছেন মমতা। যদিও অন্যান্যরা ওই জরিপ ভুয়া বলে দাবি করেছেন।