বেশিরভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয় জ্ঞান সৃষ্টি ও গবেষণার ক্ষেত্রে অবদান রাখছে না

0
212

বেশিরভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয় জ্ঞান সৃষ্টি ও গবেষণার ক্ষেত্রে অবদান রাখছে না মন্তব্য করে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী বলেছেন, যারা বাণিজ্যিক চিন্তা ভাবনা করে প্রতিষ্ঠান পরিচালনা করছে, তাদের দিকে নজর দেওয়ার সময় এসেছে।

রোববার (২১ জুলাই) বেলা সাড়ে ১১টায় প্রিমিয়ার ইউনিভার্সিটির দ্বিতীয় সমাবর্তনে তিনি এসব কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষার ক্ষেত্রে অবদান রাখলেও, কিছু কিছু প্রতিষ্ঠানের এ ব্যাপারে ভূমিকা নেই। যারা বাণিজ্যিক চিন্তা ভাবনায় এখনও প্রতিষ্ঠান পরিচালনা করছে, তাদের মানসিকতার পরিবর্তন করতে হবে।

তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো যাতে শিক্ষা নিয়ে বাণিজ্য না করে সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে ক্ষমতায় আসার পরপরই বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন পাস করা হয়। আইনটি পাস হওয়ার পর বেশিরভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মালিকানা বিলুপ্ত করা হয়। যদি ওই আইনটি তিনি পাস না করতেন, তাহলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে হস্তক্ষেপ করা যেত না।

শিক্ষা-উপমন্ত্রী গ্রাজুয়েট শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, উন্নত বিশ্বে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে অ্যালামনাই থাকে, তারা গ্রাজুয়েটদের কর্মসংস্থান ও কর্মজীবনে সহায়ক ভূমিকা রাখে। আপনারা দেশে-বিদেশে ছুটে যাবেন। আপনাদের মধ্যে আদর্শিক চিন্তা-চেতনায় ভিন্নতা থাকতে পারে, তবে দেশের স্বার্থে সবাইকে এক হতে হবে। প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় উন্নয়নের সূচনা হয়েছে, তাই সংশ্লিষ্ট সবাইকে কাজ করে যেতে হবে।

সমাবর্তন অনুষ্ঠানে ১ হাজার ১১২ জনকে ডিগ্রি দেওয়া হচ্ছে।