বোয়ালখালীর মেধস আশ্রমে ঢাকের বাদ্যে দেবীকে আহ্বান

0
47

পূজন সেন, বোয়ালখালী প্রতিনিধি :
শুভ মহালয়া উপলক্ষে চট্টগ্রামের মেধস আশ্রমে ঢাকের বাদ্যে ও মাঙ্গলিক নানা আয়োজনে দেবীকে মর্ত্যে আহ্বান জানিয়েছেন সনাতন ধর্মাবলম্বীরা। এ আহ্বানের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ ধর্মীয় উৎসব দূর্গা পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

সোমবার (৮ অক্টোবর) চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার কড়লডেঙ্গা সন্ন্যাসী পাহাড় চূড়ায় দুর্গা পূজার উৎপত্তিস্থল মেধস আশ্রমে ভোরে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন ও ঢাকের বাদ্যে দেবী পক্ষের উদ্বোধন করা হয়। এ সময় ধূপের গন্ধে-ঢাকের বাদ্যে, ফুলে ফুলে সু-শোভিত সন্ন্যাসী পাহাড়ে ভর করে এক স্বর্গীয় আবেশ।
এছাড়া ছিলো চন্ডীপাঠ, দেবী ভগবতীর পূজা, ভোগরাগ, প্রসাদ বিতরণ ও মাতৃগীতাঞ্জলী। মহালয়া উপলক্ষে সোমবার সকাল থেকে পূণ্যার্থী, পূজার্থী ও দর্শনার্থীদের সমাগম ও উলু ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে মেধস আশ্রম।
আলোচনা সভায় বক্তব্য রাখেন, চট্টগ্রাম জেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি শ্যামল পালিত, সাধারণ সম্পাদক আসীম দেব, উপজেলা শাখার আহ্বায়ক সুনীল চন্দ্র ঘোষ প্রমুখ।
এ আশ্রম থেকেই সর্ব প্রথম দেবী দূর্গার আরাধনা শুরু হয়েছিল বলে পৌরাণিক উপাখ্যানে উল্লে¬খ রয়েছে। পুরান মতে, পুরাকালে দেবী ভগবতীর আর্বিভাব ঘটে এ আশ্রমে। রাজ্যহারা রাজা সুরথ ও স্বজন পরিত্যক্ত সমাধি বৈশ্য উপস্থিত হয়েছিলেন মেধা মুনির আশ্রমে। মেধাশ্রমে মুনিপদে তাঁদের দুঃখের কথা ব্যক্ত করেন। মেধা ঋষি সুরথ ও সমাধি বৈশ্যের জাগতিক দুঃখ-দুর্গতির কথা শুনে মুনি তাঁদের শোনালেন, ‘মধুময়ী চন্ডী’।
মেধা ঋষির উপদেশ শুনে সুরথ ও সমাধি বৈশ্য অরণ্য অভ্যন্তরে ঋষি মেধসের আশ্রমে মৃন্ময়ী মুর্তি গড়ে সর্বপ্রথম মর্ত্যলোকে দশভূজা দুর্গা পূজা শুরু করেছিলেন।